বুধবার, ২০ অক্টোবর ২০২১, ০৭:০৮ পূর্বাহ্ন

করোনা মোকাবিলায় সবচেয়ে সফল বাংলাদেশ

করোনা মোকাবিলায় সবচেয়ে সফল বাংলাদেশ

করোনা ভাইরাস মহামারী মোকাবিলায় সর্বশক্তি দিয়েই লড়ছে পৃথিবীর সব কটি দেশ। তবে সংক্রমণ নিয়ন্ত্রণ ও মহামারীর অর্থনৈতিক ক্ষতি মোকাবিলায় সব দেশ সমানভাবে সফল হতে পারেনি। এই দুটি বিষয় নিয়ে গত ২১ ডিসেম্বর ‘করোনা সহনশীল’ দেশের আন্তর্জাতিক র‌্যাঙ্কিং প্রকাশ করছে প্রভাবশালী মার্কিন সংবাদমাধ্যম ব্লুমবার্গ।

এতে চলতি ডিসেম্বরে করোনা মোকাবিলায় বিশ্বে ২০তম অবস্থানে আছে বাংলাদেশ। দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যেও এক্ষেত্রে বাংলাদেশের অবস্থান শীর্ষে। কারণ তালিকায় বাংলাদেশের আগে আর কোনো দেশের নাম নেই।

মাসিক এই করোনা সহনশীলতা র‌্যাঙ্কিংয়ে শীর্ষ ১০ দেশ হলো- নিউজিল্যান্ড, তাইওয়ান, অস্ট্রেলিয়া, নরওয়ে, সিঙ্গাপুর, ফিনল্যান্ড, জাপান, দক্ষিণ কোরিয়া, চীন ও ডেনমার্ক। বাংলাদেশের প্রতিবেশী দেশগুলোর মধ্যে তালিকায় পাকিস্তান ২৯ নম্বরে ও ভারত ৩৯ নম্বরে রয়েছে। ব্লুমবার্গের নভেম্বরের র‌্যাঙ্কিংয়ে ২৪ নম্বরে ছিল বাংলাদেশ।

প্রতিবেদনে জানানো হয়, সংক্রমণ ও মৃত্যুহার নিয়ন্ত্রণে বাংলাদেশ দারুণ সফলতা দেখালেও টিকাপ্রাপ্তির নিশ্চয়তায় অনেক পিছিয়ে পড়েছে। বাংলাদেশের মাত্র ৫ শতাংশ মানুষ করোনা টিকার সুবিধার আওতায় রয়েছে। এমনকি টিকাপ্রাপ্তির দিক থেকে বাংলাদেশের চেয়ে ভারত-পাকিস্তান এগিয়ে আছে।

এ মাসে অর্থনৈতিক প্রবৃদ্ধির দিক থেকে তালিকার শীর্ষে থাকা নিউজিল্যান্ডের চেয়েও ভালো অবস্থানে রয়েছে বাংলাদেশ। ২০২০ সালে নিউজিল্যান্ডের প্রবৃদ্ধি যেখানে মাইনাস ৬.১ শতাংশ হওয়ার পূর্বাভাস দেওয়া হচ্ছে, সেখানে বাংলাদেশের জিডিপি ৩.৮ শতাংশ বৃদ্ধি পাওয়ার সম্ভাবনা রয়েছে।

সময়ের ধারা সংবাদটি শেয়ার করুন এবং আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ

© All rights reserved © somoyerdhara.com
Desing by Raytahost.com