রবিবার, ০৭ মার্চ ২০২১, ০৮:৩৭ পূর্বাহ্ন

আমদানি করা যাবে অপরিশোধিত সোনা

আমদানি করা যাবে অপরিশোধিত সোনা

স্বর্ণ নীতিমালা ২০১৮-এর সংশোধনী প্রস্তাবে নীতিগত অনুমোদন দিয়েছে অর্থনৈতিক বিষয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। জানা গেছে, সংশোধিত নীতিমালার আওতায় দেশে বৈধ উপায়ে অপরিশোধিত বা আকরিক সোনা ও আংশিক পরিশোধিত স্বর্ণ আমদানির অনুমতি দেওয়া হয়েছে। একই দিন ১ হাজার ১৪২ কোটি টাকা ব্যয়ের ৭টি প্রস্তাব অনুমোদন দিয়েছে সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি।

জানা গেছে, দেশে বিদ্যমান নীতিমালায় স্বর্ণবার ও স্বর্ণালঙ্কার আমদানির বিধান থাকলেও অপরিশোধিত স্বর্ণ আকরিক/আংশিক পরিশোধিত স্বর্ণ আমদানির বিষয়ে কিছু উল্লেখ নেই। সূত্রমতে, এ বিষয়টির উল্লেখ করে কয়েকটি প্রতিষ্ঠান সরকারের কাছে আবেদন জানিয়েছিল এ-সংক্রান্ত নীতিমালা প্রণয়নের জন্য। আবেদনে প্রতিষ্ঠানগুলো অপরিশোধিত স্বর্ণ আকরিক/আংশিক পরিশোধিত স্বর্ণ আমদানি করে তা নিজস্ব পরিশোধনাগারে পরিশোধনপূর্বক বিভিন্ন গ্রেডের স্বর্ণবার ও স্বর্ণমুদ্রা তৈরি, বিপণন ও রপ্তানিতে তাদের আগ্রহের বিষয়টিও তুলে ধরেছিল। প্রতিষ্ঠানগুলোর আবেদন বিবেচনায় নিয়ে সরকার এ সিদ্ধান্ত নিয়েছে। খবর সংশ্লিষ্ট সূত্রের।

প্রসঙ্গত, আফ্রিকার স্বর্ণখনি-সমৃদ্ধ কয়েকটি দেশ ছাড়াও ভারত, অস্ট্রেলিয়া, জার্মানি, সুইজারল্যান্ড, যুক্তরাষ্ট্র, ফ্রান্সসহ বিশ্বের উন্নত কিছু দেশ স্বর্ণ পরিশোধন করে থাকে। এ জন্য প্রয়োজন অত্যুন্নত প্রযুক্তি, অত্যাধুনিক যন্ত্রপাতি ও সুদক্ষ জনবল। কিন্তু বাংলাদেশে অপরিশোধিত/আংশিক পরিশোধিত স্বর্ণ পরিশোধন করার মতো কোনো পরিশোধনাগার এখনো গড়ে ওঠেনি। সংশোধিত নীতিমালায় স্বর্ণ পরিশোধনে আন্তর্জাতিক স্বীকৃত পদ্ধতি অনুসরণ করে পরিশোধনাগার স্থাপন ও স্বর্ণমানের বিশুদ্ধতার বিষয়ে বিশেষ গুরুত্বারোপ করা হয়েছে বলে বাণিজ্য মন্ত্রণালয় সূত্রে জানা গেছে।

 

সময়ের ধারা নিউজটি শেয়ার করুন

© All rights reserved © somoyerdhara.com
Desing & Developed BY ThemesBazar.Com