রবিবার, ০৯ মে ২০২১, ০৪:৩৬ পূর্বাহ্ন

ক্ষমতা দীর্ঘস্থায়ীর আভাস মিয়ানমার সেনাবাহিনীর

ক্ষমতা দীর্ঘস্থায়ীর আভাস মিয়ানমার সেনাবাহিনীর

মিয়ানমারে ক্ষমতা গ্রহণের এক বছর পূর্ণ হওয়ার পর অতিরিক্ত আরও ছয় মাস ক্ষমতায় থাকার আভাস দিয়েছে দেশটির সেনা সরকার। স্থানীয় গণমাধ্যমের বরাতে বৃহস্পতিবার আন্তর্জাতিক গণমাধ্যম জানায়, মিয়ানমারের রাজধানী নেইপিদোতে দেশটির ব্যবসায়ী নেতাদের সঙ্গে এক বৈঠকে এ ইচ্ছা প্রকাশ করেছেন সেনাপ্রধান মিং অন লাইং।

এদিকে মিয়ানমারের সামরিক অভ্যুত্থানের বিষয়ে আবারও উদ্বেগ জানিয়ে অবিলম্বে দেশটির নেত্রী অং সান সু চির মুক্তির দাবি জানিয়েছে জাতিসংঘ নিরাপত্তা বাহিনী।

তবে দেশটির শান্তি ও স্থিতিশীলতা ব্যাহত করে এমন কোনো পদক্ষেপ না নিতে নিরাপত্তা পরিষদের প্রতি আহ্বান জানিয়েছে চীন। এ ছাড়া সু চিকে দ্রুত মুক্তি না দিলে, মিয়ানমারের ওপর নিষেধাজ্ঞা আরোপের হুমকি দিয়েছে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়।

এর মধ্যেই রাষ্ট্রদ্রোহের অভিযোগে মিয়ানমারের স্টেট কাউন্সিল অং সান সু চির অন্যতম সহযোগীকে গ্রেফতার করেছে দেশটির সেনাবাহিনী। মিয়ানমারের রাজনৈতিক নেতা উইন হাতেইন শুক্রবার (৫ ফেব্রুয়ারি) ভোরে তার বোনের বাসা থেকে গ্রেফতার হন।

সু চিকে গ্রেফতার করে সামরিক শাসন জারি করায় মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের হুমকি-ধামকির মধ্যেই নতুন করে এই শীর্ষ রাজনীতিককে আটক করেছে।

সু চির দল এনলডি জানিয়েছে, ইয়াঙ্গুনে তার বোনের বাসায় রাত্রিযাপন করছিলেন। ওখান থেকেই তাকে ধরে নাইপিদোর পুলিশ স্টেশনে নেওয়া হয়েছে। ৭৯ বছর বয়সী সু চির এই সহযোগীকে এর আগেও দীর্ঘ সময় কারাগারে কাটাতে হয়।

উইন হাতেইনকে সু চির ডান হাত হিসেবেও বিবেচিত। গ্রেফতারের আগে এক গণমাধ্যমকে তিনি বলেছিলেন, সামরিক অভ্যুত্থান কোনো জ্ঞানসম্পন্ন কাজ নয়, সামরিক শাসনে দেশকে ধ্বংসের দিকে এগিয়ে নেওয়া হবে, এর বিরুদ্ধে জনতাকে প্রতিরোধ গড়ে তোলা এখনই সময়।

সময়ের ধারা নিউজটি শেয়ার করুন

© All rights reserved © somoyerdhara.com
Desing & Developed BY ThemesBazar.Com