সোমবার, ২৭ সেপ্টেম্বর ২০২১, ১১:১৯ অপরাহ্ন

শারীরিক সমস্যায় উদ্বিগ্ন হবেন না

শারীরিক সমস্যায় উদ্বিগ্ন হবেন না

পুরুষের শারীরিক অক্ষমতা ইদানীং প্রকট আকার ধারণ করেছে। অতি-তরুণ থেকে বৃদ্ধ পর্যন্ত প্রায় সব বয়সী পুরুষের মধ্যে দেখা যাচ্ছে মারাত্মক যৌন সমস্যা। অনেক পুরুষ অকালেই হারিয়ে ফেলছেন নিজের সক্ষমতা, ভুগছেন হতাশায়। দাম্পত্য কলহ, সন্তানহীনতার হারও বেড়ে যাচ্ছে। এ ধরনের ঘটনার কারণ কিন্তু লুকিয়ে আছে আমাদের আধুনিক জীবনযাত্রার মধ্যেই। প্রতিদিনের স্ট্রেস ভরা অস্বাস্থ্যকর জীবনযাপন, আপনার নিজের কোনো একটা ভুলই হয়তো আপনাকে ক্রমশ ঠেলে দিচ্ছে পুরুষত্বহীনতার দিকে। কেন এমন হচ্ছে, তা জানার আগে জানতে হবে পুরুষের একান্ত দুর্বলতাগুলো কী বা কেমন? শারীরিক অক্ষমতা বা দুর্বলতা বলতে বোঝায়- প্রয়োজনীয় সময়ে নিজেকে মেলে ধরতে না পারা বা দুর্বলতা অনুভব; স্থায়িত্বের অভাব; ডায়াবেটিস, লিঙ্গে জন্মগত কোনো ত্রুটি, হরমোনের ভারসাম্যহীনতা, গনোরিয়া বা সিফিলিসের মতো যৌনরোগ ইত্যাদি। প্রাকৃতিক শারীরিক সমস্যা ছাড়াও প্রচ- কাজের চাপ, মানসিক অশান্তি, দূষিত পরিবেশ, ভেজাল খাওয়া-দাওয়া, কম বিশ্রাম ও ব্যায়াম ছাড়া অস্বাস্থ্যকর জীবনযাপন ইত্যাদি পুরুষের যৌন সক্ষমতা হারিয়ে ফেলার অন্যতম কারণ। আবার অবাধ যৌন সম্পর্ক, অতিরিক্ত মাস্টারবেশন, যৌনক্ষমতা বাড়ানোর জন্য টোটকা ওষুধ সেবন ইত্যাদি কারণেও অনেকের যৌনজীবনে বিপর্যয় নেমে আসে। এ ছাড়া বয়সজনিত অসুস্থতা, সঙ্গিনীর সঙ্গে বয়সের পার্থক্য বা সঙ্গিনীকে পছন্দ না করা, এইডসভীতি, পর্যাপ্ত যৌনজ্ঞানের অভাব, ত্রুটিপূর্ণ যৌনাসনও অক্ষমতা বা দুর্বলতার জন্য দায়ী হতে পারে।

করণীয় : প্রথমেই যা করবেন তা হলো- একজন ভালো ডাক্তারের শরণাপন্ন হোন। লজ্জা না করে নিজের পুরো সমস্যা খুলে বলুন ও ডাক্তারের পরামর্শমতো প্রয়োজনীয় চিকিৎসা নিন। এতে লজ্জার কিছু নেই। একটাই জীবন। লজ্জার চেয়ে নিজেকে সুস্থ ও সক্ষম রাখা জরুরি। আপনার ডায়াবেটিস থাকলে প্রয়োজনীয় নিয়ম-কানুন মেনে চলুন।

নিজের জীবনধারা একটি স্বাস্থ্যকর জীবনে বদলে ফেলুন। নিয়মিত স্বাস্থ্যকর ও পুষ্টিকর খাবার খান, ব্যায়াম করুন, রাতে পর্যাপ্ত ঘুমান। চেষ্টা করুন কাজের চাপের মধ্যেও বিশ্রাম নিতে। আপনার শরীর যখন সুস্থ ও সক্ষম থাকবে, যৌনজীবনও থাকবে সুন্দর। সঙ্গীর সঙ্গে রোমান্টিক জীবনের উন্নতি করুন। যদি সঙ্গীকে অপছন্দ করার কারণে সমস্যা হয়ে থাকে, সেক্ষেত্রে চেষ্টা করুন সঙ্গীকে ভালোবাসতে। দূরত্ব কমাতে দূরে কোথাও বেড়াতে যান, তাকে গভীরভাবে জানার চেষ্টা করুন। মানসিকভাবে প্রেমে পড়লে শরীরও সাড়া দেবে। মনে রাখবেন, বাস্তব সঙ্গীর সঙ্গে সিনেমার নায়িকা বা পর্নোস্টারদের মেলাতে যাবেন না। নিজের দিকে তাকান, নিজের সাধারণত্ব দেখুন। দেখবেন, সঙ্গীকে আর খারাপ লাগছে না।

যা করা উচিত নয় : অতিরিক্ত মাস্টারবেট করবেন না। যৌন ক্ষমতা বাড়াতে হাতুড়েদের শরণাপন্ন হবেন না। কোনো টোটকা ব্যবহার করবেন না। বাজারে সাময়িকভাবে যৌন ক্ষমতা বাড়াতে কিছু ওষুধ পাওয়া যায়, যেগুলো সেবনে ২৪ ঘণ্টার জন্য যৌন ক্ষমতা বাড়ে। এ ধরনের ওষুধ ব্যবহার করবেন না। এতে সাময়িক ক্ষমতা বাড়লেও তা ক্ষতিকর।

পরামর্শ : অন্যান্য চিকিৎসার পাশাপাশি লক্ষণভিত্তিক চিকিৎসা গ্রহণ করে স্থায়ীভাবে শারীরিক সমস্যার সমাধান করুন। সুস্থ থাকুন।

লেখক : সহকারী অধ্যাপক; চর্ম, যৌন ও অ্যালার্জি রোগ বিভাগ, শহীদ সোহরাওয়ার্দী মেডিক্যাল কলেজ হাসপাতাল, ঢাকা

চেম্বার : ডা. জাহেদ’স হেয়ার অ্যান্ড স্কিনিং সাবামুন টাওয়ার, পান্থপথ, ঢাকা

০১৭০৭০১১২০০; ০১৭৩০৭১৬০৬০

 

সময়ের ধারা সংবাদটি শেয়ার করুন এবং আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ

© All rights reserved © somoyerdhara.com
Desing by Raytahost.com