সোমবার, ১২ এপ্রিল ২০২১, ১০:৪৩ অপরাহ্ন

ভোক্তাকে অধিকার সম্পর্কে জানানোর কাজ চলছে: বাণিজ্যমন্ত্রী

ভোক্তাকে অধিকার সম্পর্কে জানানোর কাজ চলছে: বাণিজ্যমন্ত্রী

বাজারে ভোক্তার যে একটি অধিকার আছে তা জনগণকে বোঝানোর চেষ্টা চলছে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। তিনি বলেন, চূড়ান্তভাবে জনগণই ভোক্তা।

সোমবার (১৫ মার্চ) বিকেলে রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে বিশ্ব ভোক্তা অধিকার দিবস-২০২১ উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় তিনি একথা বলেন। জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর এই অনুষ্ঠানের আয়োজন করে।

মন্ত্রী বলেন, ভোক্তারা যেন ভালো থাকেন, ন্যায্য মূল্যে যেন তারা পণ্য কিনতে পারেন তা নিশ্চিত করতেই ২০০৯ সালে একটি আইন করা হয়। সেই আইনের আলোকেই নিরলস কাজ করে চলছে সরকার।

মন্ত্রী আরও বলেন, একদিকে ভোক্তার অধিকার বোঝানোর চেষ্টা চলছে তেমনি তারা যেন প্রতারণার শিকার না হন তা নিশ্চিত করা হচ্ছে। এসময়, সততা ও নিষ্ঠার সঙ্গে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরকে কাজ করার আহ্বান জানান মন্ত্রী।

সীমিত জনবল নিয়ে অধিদপ্তরটি যেভাবে কাজ করে চলছে তা প্রসংশার দাবিদার বলেও মন্তব্য করেন তিনি।

অনুষ্ঠানে বাণিজ্য সচিব ড. জাফর উদ্দিন বলেন, রমজানে যেন নিত্যপণ্যের বাজার সহনীয় থাকে তা নিয়ে কাজ করছে সরকার।

শিল্প সচিব আলী আযম বলেন, প্লাস্টিকের ব্যবহার ও জীবন ধারার অগ্রগতির অবস্থান পাশাপাশি। প্লাস্টিকের ব্যবহার বিষয় নয়, এর দূষণ কিভাবে রোধ করা যায় তা নিয়ে কাজ চলছে। যেন দূষণমুক্ত উপায়ে প্লাস্টিকের ব্যবহারের দিকে যেতে চাই; সেই আলোকেই নীতিমালা পরিবর্তন করা হচ্ছে।

২২৭টি পণ্য প্রস্তুত ও বাজারজাতকরণের অনুমোদন দিয়ে বিএসটিআই মান নিশ্চিতে কাজ করে চলেছে বলেও জানান তিনি।

এসডিজি অর্জনে ভোক্তার অধিকার সংরক্ষণে সব মন্ত্রণালয়, অধিদপ্তর ও সরকারি-বেসরকারি পর্যায়ে একসাথে কাজ করার আহ্বান জানান শিল্প সচিব।

ভোক্তার অধিকার সংরক্ষণে বাণিজ্য মন্ত্রণালয়ের অধীন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর নিরলস কাজ করে যাচ্ছে বলে জানান অধিদপ্তরটির মহাপরিচালক বাবলু কুমার সাহা।

বাজারে ভোক্তার অধিকার নিশ্চিতে ভোক্তা সচেতনতার বিকল্প নেই বলেও মনে করেন তিনি।

সময়ের ধারা নিউজটি শেয়ার করুন

© All rights reserved © somoyerdhara.com
Desing & Developed BY ThemesBazar.Com