সোমবার, ১২ এপ্রিল ২০২১, ০৬:০৪ অপরাহ্ন

আফগানিস্তানে মার্কিন প্রতিরক্ষামন্ত্রীর অপ্রত্যাশিত সফর

আফগানিস্তানে মার্কিন প্রতিরক্ষামন্ত্রীর অপ্রত্যাশিত সফর

পূর্ব ঘোষিত কোনো পরিকল্পনা ছাড়াই আফগানিস্তান সফরে গেলেন মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন।

যুক্তরাষ্ট্রের বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেন ক্ষমতা নেওয়ার পর তার প্রশাসনের কোনো মন্ত্রী এই প্রথমবারের মতো আফগানিস্তান সফর করছেন।

রোববার (২১ মার্চ) রাজধানী কাবুলে আফগান প্রেসিডেন্ট আশরাফ গনির সঙ্গে সাক্ষাতকালে আফগান সরকার ও তালেবানের মধ্যকার যুদ্ধ বন্ধের আহ্বান জানান অস্টিন। মধ্যস্থতার মধ্য দিয়ে যুদ্ধ বন্ধের জন্য সহিংসতা কমানোর কথা বলেন তিনি।
বিবিসির সূত্রে জানা গেছে, আফগানিস্তান থেকে অবশিষ্ট মার্কিন সেনাদের প্রত্যাহারের জন্য নির্ধারিত সময়ের কয়েক সপ্তাহ আগে হঠাৎ আফগানিস্তান সফরে গেলেন মার্কিন প্রতিরক্ষামন্ত্রী।

আফগানিস্তান থেকে মার্কিন সেনাদের সরিয়ে নেওয়ার বিষয়ে গত বছরের ফেব্রুয়ারিতে আফগান তালেবানের সঙ্গে একটি শান্তিচুক্তি করেছিলেন যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তবে ওই চুক্তির শর্ত অনুযায়ী, আফগান সরকারের সঙ্গে তালেবান মধ্যস্ততা করতে পেরেছে কি না, সেটি প্রশ্নবিদ্ধ।

১ মের মধ্যে আফগানিস্তান থেকে সব মার্কিন সেনাকে সরিয়ে নেওয়ার কথা রয়েছে। তবে প্রেসিডেন্ট বাইডেন বলেন, ‘আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহারে ১ মের সময়সীমা মেনে চলা কঠিন হয়ে যেতে পারে।’ এর প্রতিক্রিয়ায় তালেবানের শান্তি আলোচনা দলের সদস্য সুহেইল শাহিন বলেন, ‘১ মের পরেও আফগানিস্তানে মার্কিন সেনা থাকলে, সেটি চুক্তির শর্ত ভঙ্গের শামিল হবে। তাদের পক্ষ থেকে চুক্তি ভঙ্গ করা হলে তার প্রতিক্রিয়া জানানো হবে।’

প্রসঙ্গত, যুক্তরাষ্ট্রের তথ্য অনুযায়ী, আফগানিস্তানে এখনো প্রায় আড়াই হাজার মার্কিন সেনা রয়েছে।

 

সময়ের ধারা নিউজটি শেয়ার করুন

© All rights reserved © somoyerdhara.com
Desing & Developed BY ThemesBazar.Com