রবিবার, ২৫ Jul ২০২১, ০৬:২৫ অপরাহ্ন

নমুনা দেওয়া প্রতি ১৫ জনের দুজন আক্রান্ত

নমুনা দেওয়া প্রতি ১৫ জনের দুজন আক্রান্ত

চট্টগ্রামে নমুনা দেওয়া ১৫ জনের মধ্যে করোনায় আক্রান্ত হচ্ছে দুজন। সর্বশেষ ২৪ ঘণ্টায় ১ হাজার ৯৪৮ নমুনা পরীক্ষায় কোভিড-১৯ শনাক্ত হয়েছে ২৭২ জনের শরীরে। এ হিসাবে প্রতি ১৫ জনে করোনার জীবাণু পাওয়া যাচ্ছে দুজনের দেহে। চট্টগ্রামে আশঙ্কাজনকভাবে করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় করোনার জন্য বিশেষায়িত চট্টগ্রাম জেনারেল হাসপাতালের দুটি ইউনিট, চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতাল ও হলি ক্রিসেন্ট হাসপাতলে ৫০০টি শয্যা প্রস্তুত করা হয়েছে।

চট্টগ্রামের সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি বলেন, এখন পর্যন্ত চট্টগ্রামে মোট করোনা আক্রান্ত ৩৮ হাজার ২৩ জন। মোট মারা গেছেন ৩৮৩ জন। করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় স্বাস্থ্যবিধি মেনে চলা ও মাস্ক ব্যবহারের বাধ্য করার কথা বলেছেন সিভিল সার্জন। তিনি আরও বলেন, নিজের ও নিজের পরিবার-পরিজনের কথা ভেবে সবাইকে সচেতন হতে হবে। যদি আক্রান্তের সংখ্যা খুব বেশি হয়ে যায়, তখন চট্টগ্রামবাসীকে দুর্ভোগ পোহাতে হবে। করোনা রোগীদের সুচিকিৎসায় আন্দরকিল্লা ২৫০ শয্যাবিশিষ্ট

জেনারেল হাসপাতাল, জেনারেল হাসপাতাল-২, হলি ক্রিসেন্ট হাসপাতাল ও চট্টগ্রাম মেডিক্যাল কলেজ (চমেক) হাসপাতালের ২৫০টি শয্যা প্রস্তুত রয়েছে। নির্দিষ্ট বেসরকারি ক্লিনিক-হাসপাতালগুলোতে ৬০-৭০টি আইসিইউ বেড রাখা হয়েছে।

মুমূর্ষু রোগীদের জন্য হাই-ফ্লো ন্যাজাল ক্যানোলা অত্যন্ত জরুরি। চমেক হাসপাতালে ৮০টি, জেনারেল হাসপাতালে ৩০টি, বিআইটিআইডিতে ১০টি ও বেসরকারি হাসপাতালগুলোতে ১০০টি হাইফ্লো ন্যাজাল ক্যানোলা রয়েছে।

জেলা প্রশাসক মোহাম্মদ মমিনুর রহমান বলেন, গণপরিবহনে যাত্রীদের মাস্ক পরা ও স্বাস্থ্যবিধি নিশ্চিতে নগরীর তিনটি প্রবেশপথে চেকপোস্ট বসানো হবে। জেলা প্রশাসন ও বিআরটিএর নির্বাহী ম্যাজিস্ট্রেটরা নিয়মিত সচেতনতামূলক কার্যক্রম পরিচালনা করবেন। করোনা সংক্রমণ কমে না আসা পর্যন্ত জেলা প্রশাসনের এ কার্যক্রম অব্যাহত থাকবে। সেখানে মানুষকে সচেতনতার পাশাপাশি মাস্ক ও হ্যান্ড স্যানিটাইজার বিতরণ করা হবে। প্রথমে সতর্ক করা হবে এবং এতে যদি কাজ না হয়, কঠোর অবস্থানে যাবে প্রশাসন।

জনগণকে মাস্ক পরতে উদ্বুদ্ধ করতে ব্যতিক্রমী উদ্যোগ গ্রহণ করেছে চট্টগ্রামের ডবলমুরিং থানা পুলিশ। মাস্ক পরলেই বিনামূল্যে দেওয়া হচ্ছে আরও দুটি মাস্ক। ডবলমুরিং থানার ওসি মোহাম্মদ মহসীন বলেন, ডবলমুরিং থানার ৬টি বিটের ৬০টি স্পটে গতকাল মঙ্গলবার ‘মাস্ক পরলে মাস্ক ফ্রি’ শিরোনামে এই কর্মসূচি পালন করা হয়। এ সময় মাস্ক পরিহিত লোকজনকে পুলিশের পক্ষ থেকে দুটি করে মাস্ক দেওয়া হয়। অন্যদিকে যাদের মুখে মাস্ক ছিল না তাদের সতর্ক করে মাস্ক পরিয়ে দেওয়া হয়।

 

সময়ের ধারা সংবাদটি শেয়ার করুন এবং আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ

© All rights reserved © somoyerdhara.com
Desing & Developed BY ThemesBazar.Com