বৃহস্পতিবার, ২৪ Jun ২০২১, ০৫:১৮ পূর্বাহ্ন

নতুন যুক্ত হলো বাংলাদেশসহ ৭ দেশ

নতুন যুক্ত হলো বাংলাদেশসহ ৭ দেশ

ফরাসি সরকার কয়েকটি দেশ থেকে ফ্রান্সে পৌঁছে বাধ্যতামূলক কোয়ারেন্টিনে থাকার আদেশ জারি করেছিল বেশ কিছুদিন আগে। এবার সেই তালিকায় নতুন করে যুক্ত হয়েছে বাংলাদেশসহ সাতটি দেশ। গতকাল শুক্রবার সরকারি সূত্রের বরাত দিয়ে ফরাসি বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, বাংলাদেশ, তুরস্ক, শ্রীলংকা, পাকিস্তান, নেপাল, সংযুক্ত আরব আমিরাত ও কাতার থেকে আগত যাত্রীদের ফ্রান্সে পৌঁছে বাধ্যতামূলক ১০ দিনের কোয়ারেন্টিনে থাকতে হবে।

করোনা সংক্রমণ ব্যাপক মাত্রায় বৃদ্ধি পাওয়ায় গত মাসে ভারত এ তালিকায় যুক্ত হয়। এর ঠিক আগের দিন ব্রাজিলের সব ফ্লাইট নিষিদ্ধ করে ফ্রান্স। ব্রাজিলের পি১ ভ্যারিয়েন্টটি রুখতেই এ পদক্ষেপ নেয় ফরাসি সরকার। এ ছাড়া কোয়ারেন্টিন তালিকায় ইতোমধ্যেই রয়েছে আর্জেন্টিনা, চিলি ও দক্ষিণ আফ্রিকা।

এসব দেশ থেকে আসা যাত্রীদের ফ্রান্সে প্রবেশের আগে ৩৬ ঘণ্টার মধ্যে করোনার পিসিআর পরীক্ষা করাতে হবে। তবে সূত্র জানায়, তালিকায় নতুন যুক্ত হওয়া দেশগুলোর জন্য এ নিয়ম এ সপ্তাহের শেষ নাগাদ তুলে দেওয়া হবে। ফ্রান্সে পৌঁছে এসব যাত্রীদের দেখাতে হবে যে তাদের কোয়ারেন্টিনের জন্য থাকার জায়গা রয়েছে। প্রতিদিন দুই ঘণ্টার জন্য কোয়ারেন্টিনের জায়গা থেকে তারা বের হতে পারবেন।

গত বছর ডিসেম্বর থেকে ফ্রান্সে করোনা সংক্রমণ আবার বাড়তে শুরু করে। এপ্রিলের শুরুতে দৈনিক সংক্রমণ ৬০ হাজারে পৌঁছায়। তবে এর পর সংক্রমণ আবার কমতে শুরু করেছে। যদিও তা এখনো আশঙ্কাজনক অবস্থায় রয়েছে।

 

সময়ের ধারা নিউজটি শেয়ার করুন

© All rights reserved © somoyerdhara.com
Desing & Developed BY ThemesBazar.Com