বৃহস্পতিবার, ২৪ Jun ২০২১, ০৫:৫৬ পূর্বাহ্ন

করোনায় মৃতের সংখ্যা নিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার ভয়ংকর তথ্য

করোনায় মৃতের সংখ্যা নিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার ভয়ংকর তথ্য

মহামারি করোনাভাইরাসের তাণ্ডবে কাবু বিশ্ববাসী। যত দিন যাচ্ছে তত ভয়ংকর হয়ে উঠছে এ ভাইরাস। প্রতিদিন বেড়েই চলছে মৃতের সংখ্যা, আক্রান্তও হচ্ছে লাখো মানুষ। এরই মধ্যে বিশ্বে করোনায় মৃতের সংখ্যা ছাড়িয়েছে ৩৪ লাখ ৫৭ হাজার এবং আক্রান্ত হয়েছেন ১৬ কোটি ৬৪ লাখেরও বেশি মানুষ।

তবে, মৃত ব্যক্তিদের এই সংখ্যা সরকারি পরিসংখ্যানে কম দেখানো হচ্ছে বলে জানিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থা। ডব্লিউএইচওর ‘বিশ্ব স্বাস্থ্য পরিসংখ্যান’ বিষয়ক বার্ষিক প্রতিবেদনে ধারণা পোষণ করে বলা হয়, মারা যাওয়া ব্যক্তিদের প্রকৃত সংখ্যা বর্তমান দেখানো সংখ্যার থেকে দুই-তিন গুণ বেশি হতে পারে।

২০ মে প্রকাশিত প্রতিবেদনে সংস্থাটি বলেছে, ২০২০ সালে করোনায় সরকারিভাবে প্রকাশিত মারা যাওয়া ব্যক্তিদের মোট সংখ্যা বলা হয় ১৮ লাখের মতো। কিন্তু ওই সংখ্যা অন্তত ১২ থেকে ৩০ লাখ বেশি হতে পারে। প্রকাশিত পরিসংখ্যানে ঘাটতি রয়েছে।

 

বিশ্ব স্বাস্থ্য সংস্থার উপাত্ত ও তথ্য বিশ্লেষণ শাখার সহকারী মহাপরিচালক সামিরা আসমা বলেন, ‘করোনার নতুন ধরনগুলোতে এশিয়া ও লাতিন আমেরিকায় মৃত্যুর ঘটনা বাড়ছে। এ মহামারিতে মৃতের সংখ্যা সত্যিকার অর্থে দুই থেকে তিন গুণ বেশি হবে। বর্তমানে মৃতের সংখ্যা ৩৪ লাখ হয়ে গেছে। আমি মনে করি, মৃতের সংখ্যা আনুমানিক ৬০ থেকে ৮০ লাখ বিবেচনা করা যৌক্তিক হবে।’

ডব্লিউএইচও মনে করে, অনেক দেশেই মৃত্যুর ঘটনা নথিভুক্ত করার গ্রহণযোগ্য পদ্ধতির অভাব রয়েছে এবং অনেক ঘটনায় করোনা পরীক্ষার আগেই এ ভাইরাসে আক্রান্ত হওয়া লোকজন মারা গেছে। ফলে সঠিক পরিসংখ্যান পাওয়া যায়নি।

সময়ের ধারা নিউজটি শেয়ার করুন

© All rights reserved © somoyerdhara.com
Desing & Developed BY ThemesBazar.Com