বৃহস্পতিবার, ২৪ Jun ২০২১, ০৬:৫৪ পূর্বাহ্ন

রাশিয়ার স্পুটনিক-ভি টিকা তৈরি করবে সেরাম

রাশিয়ার স্পুটনিক-ভি টিকা তৈরি করবে সেরাম

অ্যাস্ট্রাজেনেকার পর এবার রুশ টিকা তৈরিও শুরু করতে যাচ্ছে ভারতের সেরাম ইনস্টিটিউট। রাশিয়ার স্পুটনিক-ভি টিকা তৈরির জন্য সেরামকে অনুমতি দেওয়া হয়েছে। ভারতের ওষুধ নিয়ন্ত্রক সংস্থার এই অনুমতির মাধ্যমে সেরাম ইনস্টিটিউট স্পুটনিক ভ্যাকসিন পরীক্ষা ও উৎপাদন করতে পারলেও এখনই বিক্রি করতে পারবে না।

ভারতের সম্প্রচারমাধ্যম এনডিটিভির খবরে বলা হয়, পুণের কারখানায় স্পুটনিক-ভি টিকার পরীক্ষা, বিশ্লেষণের পর উৎপাদন করবে আদর পুনাওয়ালার সেরাম। রাশিয়ার ‘গামালেয়া রিসার্চ ইনস্টিটিউট অব এপিডেমিওলজি অ্যান্ড মাইক্রোবায়োলজির সঙ্গে যৌথভাবে স্পুটনিক টিকা তৈরি করবে তারা।

সেরামের মুখপাত্র জানিয়েছেন, স্পুটনিক-ভি তৈরির জন্য প্রাথমিক অনুমোদন পেয়েছি। তবে বাণিজ্যিক উৎপাদনের জন্য অনেক মাস লাগবে। এই সময়ের মধ্যে কোভিশিল্ড ও কোভোভ্যাক্সই আমাদের অগ্রাধিকার।

গত বৃহস্পতিবার ভারতেই রাশিয়ার স্পুটনিক-ভি টিকা তৈরির অনুমতির জন্য আবেদন করেছিল সেরাম। তাদের ৪টি শর্তে অনুমোদন দিয়েছে ওষুধ সংস্থা। গামালেয়া রিসার্চ ইনস্টিটিউট অব এপিডেমিওলজি অ্যান্ড মাইক্রোবায়োলজির সঙ্গে সেল ব্যাংক ও ভাইরাস স্টক এবং প্রযুক্তি হস্তান্তরের চুক্তিপত্র জমা দিতে হবে। সেল ব্যাংক ও ভাইরাস স্টকের আমদানি ছাড়পত্রও দেখাতে হবে সেরামকে।

এদিকে, গতকাল শুক্রবার ভারতে করোনায় আরও প্রায় সাড়ে তিন হাজার মানুষের মৃত্যু হয়েছে। নতুন করে আক্রান্ত হয়েছেন এক লাখ ২১ হাজারের বেশি মানুষ। দেশটিতে মোট মৃত্যুর সংখ্যা ৩ লাখ ৪৪ হাজার ছাড়াল।

সময়ের ধারা নিউজটি শেয়ার করুন

© All rights reserved © somoyerdhara.com
Desing & Developed BY ThemesBazar.Com