বৃহস্পতিবার, ২৯ Jul ২০২১, ০৯:২১ অপরাহ্ন

মডার্নার ২৫ লাখ ডোজ টিকা আসছে ‘এ সপ্তাহেই’

মডার্নার ২৫ লাখ ডোজ টিকা আসছে ‘এ সপ্তাহেই’

নিজস্ব প্রতিবেদক : মহামারি করোনাভাইরাসের প্রতিষেধক হিসেবে বাংলাদেশকে উপহারের ২৫ লাখ ডোজ মডার্নার টিকা পাঠানোর প্রস্তুতি শুরু করেছে যুক্তরাষ্ট্র। মঙ্গলবার (২৯ জুন) হোয়াইট হাউসের এক কর্মকর্তার বরাত দিয়ে এই খবর দিয়েছে ফ্রান্সের বার্তাসংস্থা এএফপি।

নাম প্রকাশ না করার শর্তে হোয়াইট হাউসের ওই কর্মকর্তা বলেন, মহামারির অবসান ঘটাতে অগ্রণী ভূমিকা পালনে যুক্তরাষ্ট্রের প্রতিশ্রুতির জন্য ধন্যবাদ। যুক্তরাষ্ট্রের প্রতিশ্রুতি অনুযায়ী বাংলাদেশে মডার্নার ২৫ লাখ ডোজ সরবরাহের প্রস্তুতি শুরু হয়েছে।চলতি সপ্তাহেই এই টিকার সরবরাহ সম্পন্ন হবে বলে আশা করেন তিনি।

করোনাভাইরাসের (কোভিড-১৯) সংক্রমণ উদ্বেগজনক হারে বেড়ে যাওয়ায় বিশেষ করে ভারতীয় ডেল্টা ভ্যারিয়েন্টে আক্রান্ত বৃদ্ধি পাওয়ায় সোমবার (২৮ জুন) থেকে দেশে সীমিত পরিসরে লকডাউন দিয়েছে সরকার। তবে বুধবার পর্যন্ত সব ধরনের আর্থিক প্রতিষ্ঠান খোলা থাকবে। বৃহস্পতিবার (১ জুলাই) থেকে সাত দিনের জন্য সারাদেশে সর্বাত্মক লকডাউন শুরু হবে।

দক্ষিণ এশিয়ার দেশটিতে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে হয়েছে। এ নিয়ে প্রাণঘাতী এ ভাইরাসে আক্রান্ত হয়ে দেশে মৃত্যুর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৪ হাজার ৩৮৮ জনে। একই সময়ে সাত হাজার ৬৬৬ জনের দেহে করোনার জীবাণু শনাক্ত হয়েছে। দেশে আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে নয় লাখ চার হাজার ৪৩৬ জনে। সংক্রমণে শীর্ষে খুলনা ও রাজশাহী। এই দুই বিভাগ ভারতীয় সীমান্তবর্তী হওয়ায় মৃত্যু ও সংক্রমণের হারও বেশি

বাংলাদেশ কীভাবে যুক্তরাষ্ট্রের জরুরি ভ্যাকসিন সহায়তা তালিকায় অগ্রাধিকার পেল- এর ব্যাখ্যায় ওই কর্মকর্তা বলেন, বাংলাদেশে সপ্তাহে ৫৫ শতাংশ হারে করোনা সংক্রমণ বৃদ্ধি পাচ্ছে; যার অধিকাংশই ভারতীয় ডেল্টা ভ্যারিয়েন্টের কারণে সংক্রমিত হচ্ছে।

প্রেসিডেন্ট জো বাইডেন করোনার বিরুদ্ধে লড়াইয়ে যুক্তরাষ্ট্রকে বিশ্বের ভ্যাকসিনের ‘অস্ত্রাগার’ হিসেবে ঘোষণা দিয়েছেন।

ডোনাল্ড ট্রাম্পের বিশৃঙ্খলা ও উত্তেজনাপূর্ণ কয়েক বছরের শাসনের পর বিশ্বজুড়ে ওয়াশিংটনের হারানো নেতৃত্ব পুনরুদ্ধারে গুরুত্ব দিচ্ছেন বর্তমান প্রেসিডেন্ট বাইডেন।

এই ঘোষণা যদিও যুক্তরাষ্ট্রের ফার্মাসিটিক্যাল সেক্টরের শক্তির জানান দেয় কিন্তু ডোনাল্ড ট্রাম্পের উত্তেজনাপূর্ণ কয়েক বছরের শাসনের পর বিশ্বজুড়ে যুক্তরাষ্ট্রের হারানো নেতৃত্ব পুনরুদ্ধারের চেষ্টা করছেন বাইডেন।

মহামারির সময় স্বল্প-উন্নত দেশগুলোতে ভ্যাকসিন সরবরাহ ঠিক রাখতে জাতীয়ভাবে উৎপাদিত ভ্যাকসিন ব্যবহার করছে চীন ও রাশিয়া। তাদের সঙ্গে ‘ভ্যাকসিন কূটনীতি’ নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করছে যুক্তরাষ্ট্র- মার্কিন কর্মকর্তারা এই অভিযোগ অস্বীকার করেছেন।

সময়ের ধারা সংবাদটি শেয়ার করুন এবং আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ

© All rights reserved © somoyerdhara.com
Desing & Developed BY ThemesBazar.Com