বৃহস্পতিবার, ২৯ Jul ২০২১, ০৯:২১ অপরাহ্ন

ভারতের স্বরাষ্ট্র প্রতিমন্ত্রীকে ‘বাংলাদেশি’ বললেন কংগ্রেস সাংসদ

ভারতের স্বরাষ্ট্র প্রতিমন্ত্রীকে ‘বাংলাদেশি’ বললেন কংগ্রেস সাংসদ

ভারতের স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী ও বিজেপি সাংসদ নিশীথ প্রামাণিক ‘বাংলাদেশি’ উল্লেখ করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে একটি চিঠি লিখেছেন আসামের কংগ্রেস সাংসদ রিপুন বরা। ওই চিঠিতে নিশীথ তৃণমূল কংগ্রেসের সদস্য ছিলেন বলেও উল্লেখ করেন তিনি।

মোদিকে পাঠানো চিঠিতে রিপুন বরা লিখেছেন- নিশীথ প্রামাণিক আদতে বাংলাদেশের নাগরিক। তার জন্মস্থান গাইবান্ধার পলাশবাড়ী উপজেলার হরিনাথপুর গ্রামে। তিনি কম্পিউটার শিক্ষা লাভের জন্য ভারতে এসেছিলেন। ছাত্রজীবন শেষে মমতা ব্যানার্জির তৃণমূল কংগ্রেসে যোগ দেন। পরে বিজেপিতে যোগ দিয়ে কোচবিহার থেকে লোকসভার সদস্য নির্বাচিত হন।

এ ছাড়া বিষয়টি নিয়ে একাধিক সংবাদ মাধ্যমে প্রকাশিত খবরের প্রসঙ্গ যোগ করে টুইটও করেছেন রিপুন। খবর এপিবি আনন্দের

টুইটে রিপুন লিখেছেন, ‘একজন বিদেশি নাগরিক কেন্দ্রীয় মন্ত্রী, বিষয়টি গভীর উদ্বেগের। তদন্ত করে বিষয়টি স্পষ্ট করতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে চিঠি দিয়েছি।’

এ ব্যাপারে কোচবিহার তৃণমূলের জেলা সভাপতি পার্থপ্রতীম রায় জানান, তিনি বিষয়টি সোশাল মিডিয়ায় প্রথম তুলেছিলেন। তারই ফলস্বরূপ রাজ্যসভা সাংসদ তদন্তের দাবি জানিয়েছেন। তিনি বলেছেন, বিষয়টির খোলসা হওয়া প্রয়োজন।

অবশ্য, এ ব্যাপারে বিজেপি বলেছে শুধু প্রশ্ন করলেই হবে না। প্রশ্নকারীদের প্রমাণ দিতে হবে। চ্যালেঞ্জ ছুড়ে রাজ্য বিজেপির মুখপাত্র শমীক ভট্টাচার্য বলেছেন, অভিযোগ করলেই তা প্রমাণ হয় না। সারবত্তা থাকলে মানুষের সামনে আনুন, অভিযোগ করে প্রচারের আলোয় এনে প্রচারের আলো টানতে চাইছেন।

ভারতীয় শিক্ষামন্ত্রীও এ ব্যাপারে রিপুনের গান গাইছেন। এক টুইটে তিনি লিখেছেন, ‘ঠিক প্রশ্নই করেছেন রাজ্যসভার সাংসদ রিপুন বরা। একাধিক সংবাদ মাধ্যমের দাবি, নিশীথ প্রামাণিক বাংলাদেশের নাগরিক। কেন্দ্রীয় প্রতিমন্ত্রী হিসেবে নিয়োগের আগে কি তার কোনো তথ্য যাচাই হয়নি? ভুললে চলবে না তার বিরুদ্ধে থাকা একাধিক ফৌজদারি মামলার বিষয়টিও।’

কংগ্রেসের সংসদ সদস্য রিপুন সংসদীয় আচরণবিধি কমিটির সদস্য। এ কমিটি প্রয়োজনে সংসদ সদস্য পদ খারিজের সুপারিশ করতে পারে। রিপুন বোরা এমপি প্রধানমন্ত্রীকে লিখেছেন, এ বিষয়ে যাবতীয় সন্দেহ দূর করার জন্য তদন্ত হওয়া প্রয়োজন। আগামী সপ্তাহে লোকসভার বর্ষাকালীন অধিবেশন শুরু হবে, তখন কমিটি সদস্যরা বিষয়টি উত্থাপন করতে পারেন।

সম্প্রতি কেন্দ্রীয় মন্ত্রিসভার রদবদলে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে অমিত শাহর ডেপুটি হিসেবে দায়িত্ব দেওয়া হয় নিশীথ প্রামাণিককে। এত গুরুত্বপূর্ণ মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত প্রতিমন্ত্রী নাগরিকত্ব নিয়ে প্রশ্ন ওঠায় তুঙ্গে রাজনীতি। বিষয়টি নিয়ে কেন্দ্রীয় প্রতিমন্ত্রী নিশীথ প্রামাণিকের প্রতিক্রিয়া মেলেনি।

 

সময়ের ধারা সংবাদটি শেয়ার করুন এবং আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ

© All rights reserved © somoyerdhara.com
Desing & Developed BY ThemesBazar.Com