বৃহস্পতিবার, ২৩ সেপ্টেম্বর ২০২১, ০৬:২৯ অপরাহ্ন

কাগজপত্র তৈরি করে হলমার্ক, সই করেন ব্যাংকের কর্মকর্তা

কাগজপত্র তৈরি করে হলমার্ক, সই করেন ব্যাংকের কর্মকর্তা

ভয়ঙ্কর ঋণ জালিয়াতিতে জড়িত হলমার্কের ১১ মামলার বিচার শুনানিতে উঠে এসেছে চাঞ্চল্যকর অনেক তথ্য। বেরিয়ে এসেছে জালিয়াতির নীলনকশার আদ্যোপান্ত। চক্রটি ব্যাংকের ৪ হাজার কোটি টাকা লুটপাট করতে হোটেল শেরাটনের (বর্তমানে হোটেল ইন্টারকন্টিনেন্টাল) পাশে সাকুরার পেছনে একটি ব্যক্তিগত বাড়ি ভাড়া নেয়। সেখানেই চলত জালজালিয়াতির কাগজপত্র তৈরিসহ সব ধরনের কারসাজির কাজ।
ওই বাড়িতে হলমার্কের লোকজনই জালিয়াতিতে ব্যবহৃত ভুয়া কাগজপত্র তৈরি করে ব্যাংকের কর্মকর্তাদের হাতে তুলে দিত। সংশ্লিষ্ট ব্যাংক কর্মকর্তারা যাচাই-বাছাই ছাড়াই সেই কাগজপত্রে সই-স্বাক্ষর করে টাকা বের করে দেওয়ার সুযোগ করে দেন। এভাবেই চলছিল লুটপাট। সংশ্লিষ্ট ব্যাংক কর্মকর্তারা ‘উচ্চঝুঁকি’ নিয়েই হলমার্ককে টাকা আত্মসাতের ব্যবস্থা করে দেন। অন্যদিকে হলমার্ক কেলেঙ্কারির অন্যতম হোতা বিদেশে পালিয়ে থাকা সোনালী ব্যাংকের তৎকালীন ব্যবস্থাপনা পরিচালক (এমডি) হুমায়ুন কবিরকে দেশে ফিরিয়ে এনে বিচারের মুখোমুখি করার উদ্যোগ নিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।
এদিকে অনুসন্ধানে জানা গেছে, যেসব কারখানার ভুয়া কাগজপত্র দেখিয়ে ঋণের নামে হলমার্ক গ্রæপ সোনালী ব্যাংক থেকে ওই বিপুল পরিমাণ অর্থ লুট করেছে, সেসব কারখানায় যন্ত্রপাতির কোনো অস্তিত্ব খুঁজে পাওয়া যাচ্ছে না।
জানা গেছে, হলমার্ক গ্রæপের প্রায় সবগুলো কারখানাই সাভার এলাকায়। ছড়িয়ে-ছিটিয়ে থাকা ৪০টি কারখানাই বন্ধ রয়েছে। কারখানার ভঙ্গুর অবকাঠামো ছাড়া এখন আর তেমন কিছুই নেই। এসব কারখানাসহ হলমার্কের স্থাবর সম্পদ ক্রোক না করায় তা অরক্ষিত অবস্থায় রয়েছে। হলমার্ক গ্রæপের সব ব্যাংক হিসাব জব্দ থাকলেও কেন এসব স্থাবর সম্পদ ক্রোক করা হয়নিÑ জানতে চাইলে দুদকের পাবলিক প্রসিকিউটর (পিপি) অ্যাডভোকেট রফিকুল ইসলাম জুয়েল বলেন, যখন মামলা হয়েছে (২০১২) তখন দুদক ক্রোক প্রক্রিয়া শুরু করেনি। সে কারণে স্থাবর সম্পদ ক্রোক ও জব্দ করা হয়নি। তবে অস্থাবর সম্পদের মধ্যে ব্যাংক হিসাবসহ এ সংক্রান্ত কাগজপত্র ও দলিলাদি জব্দ করা হয়েছে। স্থাবর সম্পদ জব্দ করা বা না করলেও বিচারে কোনো বিঘœ ঘটবে না বলে জানান তিনি।

সময়ের ধারা সংবাদটি শেয়ার করুন এবং আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ

© All rights reserved © somoyerdhara.com
Desing by Raytahost.com