বৃহস্পতিবার, ২৩ সেপ্টেম্বর ২০২১, ০৬:৪৮ অপরাহ্ন

যুক্তরাষ্ট্রের সঙ্গে সুসম্পর্কে আলোচনায় তালেবান শীর্ষ নেতা

যুক্তরাষ্ট্রের সঙ্গে সুসম্পর্কে আলোচনায় তালেবান শীর্ষ নেতা

আবারো আফগানিস্তানে নিজেদের দখল প্রতিষ্ঠা করে আলোচনায় তালেবান, সেইসঙ্গে বিশ্বব্যাপী আলোচনায় তালেবানের শীর্ষ নেতা মোল্লা আব্দুল গনি বারাদার। অনেকেই মনে করছেন, তিনিই দেশটির পরবর্তী প্রেসিডেন্ট হতে যাচ্ছেন। তালেবান নেতা হিসেবে প্রতিষ্ঠিত হওয়ার বিভিন্ন পর্যায়ে যুক্তরাষ্ট্রের সাথে তার সখ্যের বিষয়টিও আলোচিত হচ্ছে আন্তর্জাতিক গণমাধ্যমে।

বার্তা সংস্থা ফ্রান্স টুয়েন্টিফোরের এক প্রতিবেদনে বলা হয়েছে, ১৯৮০ সালে আফগানিস্তান থেকে সোভিয়েত বাহিনীকে হটানোর সময় যুক্তরাষ্ট্রের সঙ্গে ঘনিষ্ঠ যোগাযোগে ছিলেন বারাদার। যদিও পরে তালেবানের হয়ে যুক্তরাষ্ট্রের বিরুদ্ধেই লড়াইয়ে লিপ্ত হয়ে পড়েন বারাদার, শীর্ষ তালেবান নেতা মোল্লা ওমরের ডান হাত হয়ে ওঠেন। মোল্লা ওমরের বোনকে বিয়ে করে গড়েন আত্মীয়তার সম্পর্ক।

২০১০ সালে পাকিস্তানি গোয়েন্দা সংস্থা আইএসআই এবং মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএ’র যৌথ অভিযানে পাকিস্তানের করাচি শহরে বারাদার ধরা পড়লেও যুক্তরাষ্ট্রের অনুরোধেই নাকি তাকে ছেড়ে দেওয়া হয়, এমনটাই জানিয়েছে ফ্রান্স টুয়েন্টিফোর। মূলত, আফগানিস্তান ছাড়ার নীতি নেওয়ায় সমঝোতার অংশ হিসেবে বারাদারকে মুক্তি দেয় তারা। ২০১৮ সালের ২৫ অক্টোবর বারাদারের ছাড়া পাওয়ার বিষয়টি নিশ্চিত করেছিল তালেবান।

জীবনের দীর্ঘ সময়ে সংগ্রামে লিপ্ত ছিলেন বারাদার। শুধুমাত্র তালেবান শাসনামলে ১৯৯৬ থেকে ২০০১ সাল পর্যন্ত কিছুটা স্থিতি পেয়েছিলেন তিনি। সরকারের গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেছেন। তিনি হেরাত আর নিমরোজের গভর্নর হিসেবে দায়িত্ব পালন ছাড়াও তিনি সেনাবাহিনীর গুরুত্বপূর্ণ পদেও ছিলেন বলে জানা গেছে। সে সময় পাকিস্তান, সৌদি আরব আর সংযুক্ত আরব আমিরাতই কেবল তালেবান সরকারকে স্বীকৃতি দিয়েছিল। আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ে বিভিন্ন পর্যায়ে যোগাযোগ শুরু করেন বারাদার। তখন থেকেই তার কূটনৈতিক দক্ষতা আলোচিত হতে থাকে।

২০২০ সালের সেপ্টেম্বরে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও’র সাথে বৈঠক করেন বারাদার। জুলাই মাসে যান চীন সফরে। সেখানে চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই’র সাথেও ফলপ্রসূ আলোচনা হয় তার।দোহায় অনুষ্ঠিত শান্তি আলোচনায় তালেবানের যে দলটি রয়েছে তাদের অন্যতম সদস্য সংগঠনটির রাজনৈতিক কার্যালয়ের প্রধান হিসেবে দায়িত্ব পালন করা বারাদার।

সময়ের ধারা সংবাদটি শেয়ার করুন এবং আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ

© All rights reserved © somoyerdhara.com
Desing by Raytahost.com