বৃহস্পতিবার, ২৩ সেপ্টেম্বর ২০২১, ০৬:০৫ অপরাহ্ন

সিজারপরবর্তী ডেলিভারি নিয়ে কিছু কথা

সিজারপরবর্তী ডেলিভারি নিয়ে কিছু কথা

Portrait of young happy pregnant woman standing by the window

নরমাল ডেলিভারি প্রসূতিবিদ্যার জন্য একটি শৈল্পিক বিষয়। এর সুবিধাও অনেক। যেমন- খরচ কম, হাসপাতালে থাকতে হয় কম সময়। অপারেশনজনিত জটিলতা থাকে না। তবে বাংলাদেশে সিজারিয়ান অপারেশনের হারই বেশি। এ মাত্রা কমাতে হলে Vagainal birth after ceasarean section সম্পর্কে জানতে হবে।

রোগী নির্বাচন : যে মায়ের আগের সন্তান বা সন্তানদের মধ্যে একটি যদি সিজারিয়ান অপারেশনের মাধ্যমে জন্ম নেয়, সেই মা আবার গর্ভবতী হলে তার জন্মদান পদ্ধতি দুই ধরনের হতে পারে। যেমন- নরমাল ভ্যাজাইনাল ভেলিভারি ও পরিকল্পিত নতুন সিজারিয়ান অপারেশন। গর্ভবতীর নরমাল ভ্যাজাইনাল ভেলিভারির পরিকল্পনা করতে পারেন এভাবে- আগের সিজারিয়ান অপারেশনটি যে কারণে হয়েছিল, এর পুনরাবৃত্তি না হলে (যেমন- গর্ভস্থ শিশুর অস্বাভাবিক অবস্থান, Malpresentation,APH,, foetaldistress, গর্ভবতীর অনিয়ন্ত্রিত ডায়বেটিস, উচ্চ রক্তচাপ)। আগে যদি একবার সিজারিয়ান অপারেশন হয়ে থাকে। আগের সিজারিয়ান অপারেশন যদি জটিলতামুক্ত হয়। রোগীকে এ পদ্ধতির সুবিধা, অসুবিধা, ঝুঁকি সম্পর্কে জানাতে হবে এবং লিখিত অনুমতি নিতে হবে।

যেখানে করা যাবে : বাসায় এ রোগীর ভেলিভারি করানো যাবে না। এমন হাসপাতালে ভেলিভারি করাতে হবে- যেখানে সব সময় সিজারিয়ান অপারেশনের সুবিধা আছে, ২৪ ঘণ্টা অবশের চিকিৎসক ও Blood transfusion-এর সুবিধা আছে, Electronic fetal monitoring-এর সুবিধা আছে।

যেসব জটিলতা হতে পারে : ২০ -৫০ শতাংশ ক্ষেত্রে নরমাল ডেলিভারি চেষ্টা ব্যর্থ হয় এবং সিজারিয়ান অপারেশন করতে হয়। জরায়ুর আগের

Scar দুর্বল হয়ে ছিঁড়ে যেতে পারে। কখন Vagainal birth after ceasarean section করা যাবে না- পূর্ববর্তী সিজারিয়ান অপারেশনে জরায়ুর Scar টি যদি Inverted T shaped হয়। আগে দুই বা ততোধিক

Lower segment ceasarean section হলে। কোমরের হাড়টি যদি চাপা থাকে অথবা Pelvis -এর তুলনায় সন্তানটি যদি বড় হয়ে যায়। বর্তমান গর্ভাবস্থায় যদি কোনো জটিলতা- Pre-eclampsia,Malpresentation,APH, অনিয়ন্ত্রিত ডায়বেটিস বা উচ্চরক্তচাপ ইত্যাদি থাকে। জরায়ুর ঝপধৎটি দুর্বল হওয়ার আশঙ্কা থাকলে।

যেসব কারণে Uterine scar দুর্বল হতে পারে : ফুল জরায়ুর মুখ বন্ধ করে রাখার কারণে যদি আগের সিজারিয়ান অপারেশনটি হয়ে থাকে। প্রলম্বিত প্রসবের কারণে যদি সিজারিয়ান অপারেশনটি হয়ে থাকে। প্রসবের সময় বা প্রসবের পর যদি জ্বরের ইতিহাস থাকে। যদি Emergency কারণে অপারেশন হয়ে থাকে। আগের ও বর্তমান গর্ভাবস্থার Gap দুই বছরের কম হলে। আগের সিজারিয়ান অপারেশনের পর যদি নরমাল ডেলিভারির ইতিহাস থাকে। Incision and inverted T shaped incision ও Classical সিজারিয়ান অপারেশনের ইতিহাস থাকে। যদি জরায়ুতে টিউমার অপারেশনের ইতিহাস থাকে।

গর্ভাবস্থায় আলোচনা : যে মা বর্তমানে গর্ভবতী কিন্তু তার আগের সন্তানটি সিজারিয়ান অপারেশনের মাধ্যমে জন্ম নিয়েছিল, সেই মাকে নরমাল ভেলিভারির সুবিধা-অসুবিধা, সম্ভাবনা ও ঝুঁকি সম্পর্কে জানাতে হবে এবং এই আলোচনা রেকর্ড করতে হবে। ৩৬ সপ্তাহের গর্ভবতীর সঙ্গে আলোচনা করে চূড়ান্ত সিদ্ধান্ত নিতে হবে তার সন্তান ভেলিভারির পদ্ধতি নিয়ে।

বর্তমানে সিজারিয়ান অপারেশনের অন্যতম প্রধান কারণ হচ্ছে আগের সিজারিয়ান অপারেশন। যথাযথ ব্যবস্থা গ্রহণ করতে পারলে আমরা এই অপারেশনের হার কমাতে পারব।

লেখক : প্রসূতি ও স্ত্রীরোগ বিশেষজ্ঞ

সহকারী অধ্যাপক, আনোয়ার খান মডার্ন মেডিক্যাল কলেজ হাসপাতাল

চেম্বার : আনোয়ার খান মডার্ন মেডিক্যাল কলেজ হাসপাতাল, ব্লক-বি, রুম-২৫৩

০১৮১৭৫২১৯২১

 

সময়ের ধারা সংবাদটি শেয়ার করুন এবং আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ

© All rights reserved © somoyerdhara.com
Desing by Raytahost.com