রবিবার, ২৮ নভেম্বর ২০২১, ১১:৩৩ অপরাহ্ন

গত রাতে ২০ বছরের যুদ্ধ শেষ করেছে যুক্তরাষ্ট্র : বাইডেন

গত রাতে ২০ বছরের যুদ্ধ শেষ করেছে যুক্তরাষ্ট্র : বাইডেন

আফগানিস্তানে দুই দশকের যুদ্ধ অবসানে নিজের সিদ্ধান্তের পক্ষে আবারও সাফাই গেয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। তিনি বলেন, ‘আমি এই চিরকালের যুদ্ধকে আর প্রসারিত করতে চাচ্ছিলাম না এবং সরে আসাকেও চিরকালের জন্য বাড়াতে চাচ্ছিলাম না।’

আমেরিকার দীর্ঘতম যুদ্ধ উল্লেখ করে হোয়াইট হাউসে মঙ্গলবার বাইডেন বলেন, যুক্তরাষ্ট্র গত রাতে আফগানিস্তানে ২০ বছরের যুদ্ধ শেষ করেছে।

তিনি আরও জানান, এ সংঘাতে চড়া মূল্য দিতে হয়েছে যুক্তরাষ্ট্রকে। ২ হাজার ৪৬১ জন সেনা মারা যায়, আহত হয় আরও ২০ হাজার ৭৪৪ মানুষ। প্রতিদিন খরচ হয়েছে ৩০ কোটি ডলার।

তালেবান পুনরায় আফগানিস্তানের ক্ষমতা নেওয়ার পর দেশটি থেকে আমেরিকান এবং আফগানদের সরিয়ে নেওয়ার বিষয়ে বাইডেন বলেন, ১ লাখ ২০ হাজারের বেশি মানুষকে নিরাপদ স্থানে সরিয়ে নেওয়ার মাধ্যমে আমরা ইতিহাসের সবচেয়ে বড় বিমান পরিবহন সম্পন্ন করেছি। কখনোই কোনো দেশ এ রকম কিছু করেনি।

বাইডেন আগেই বলেছিলেন, পরিকল্পনা অনুযায়ী বিমানে করে মানুষকে সরিয়ে নেওয়ার মিশন শেষ করার জন্য জয়েন্ট চিফস এবং মাঠ পর্যায়ে থাকা তাদের কমান্ডারদের সর্বসম্মত সুপারিশ ছিল।

তাদের মতামত ছিল- সৈন্যদের জীবন রক্ষা এবং যেসব বেসামরিক মানুষ সামনের সপ্তাহ বা মাসগুলোতে আফগানিস্তান ছাড়তে চায়, তাদের প্রস্থানের সম্ভাবনাকে নিরাপদ করার সর্বোত্তম উপায় হলো সামরিক মিশন শেষ করা।

তিনি আরও বলেন, তালেবান নিরাপদে দেশ ত্যাগের সুযোগ দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে এবং বিশ্ব তাদের ওই ব্যাপারে দায়বদ্ধ রাখবে।

আফগানিস্তান থেকে প্রত্যাহারের সময়সীমা মেনে চলায় বাইডেনের রাজনৈতিক প্রতিপক্ষ ও কিছু মিত্র সমালোচনা করেছিলেন। তবে এত সব চাপের মধ্যেও আগস্টের শেষ নাগাদ সেনা প্রত্যাহার সম্পন্ন করতে বদ্ধপরিকর ছিলেন বাইডেন।

সময়ের ধারা সংবাদটি শেয়ার করুন এবং আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ

© All rights reserved © somoyerdhara.com
Desing by Raytahost.com