রবিবার, ২৮ নভেম্বর ২০২১, ১১:৪৯ অপরাহ্ন

পদ বাড়ছে প্রশাসনে

পদ বাড়ছে প্রশাসনে

প্রতিটি মন্ত্রণালয়, বিভাগ ও এর আওতাধীন দপ্তর-সংস্থার অর্গানোগ্রাম (জনবল কাঠামো) সংস্কার ও হালনাগাদ করার কাজে হাত দিয়েছে জনপ্রশাসন মন্ত্রণালয়। ইতোমধ্যে মন্ত্রণালয়গুলোর সঙ্গে এ বিষয়ে সভাও করেছে তারা। অর্গানোগ্রামের হালনাগাদ তথ্য প্রস্তুত করে জনপ্রশাসন মন্ত্রণালয়ে পাঠাতে শুরু করেছে মন্ত্রণালয়-বিভাগগুলো।

কর্মকর্তাদের ভাষ্য, অর্গানোগ্রাম হালনাগাদ হলে প্রশাসনে অতিরিক্ত সচিব, যুগ্ম সচিব ও উপসচিব পদের সংখ্যা বাড়বে। এতে কাজের গতিও বাড়বে। এ ছাড়া নতুন পদ সৃষ্টি করলে বর্তমান কাঠামোর পরিধি বাড়াবে। এতে কর্মকর্তারা তাদের কাক্সিক্ষত পদায়নের সুযোগ পাবেন।

জানতে চাইলে জনপ্রশাসন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (সংগঠন ও ব্যবস্থাপনা) মো. লাইসুর রহমান আমাদের সময়কে বলেন, অর্গানোগ্রাম হালনাগাদ করার কাজ শুরু হয়েছে। এ বিষয়ে বিভিন্ন মন্ত্রণালয়-বিভাগের সঙ্গে আমাদের মিটিং (সভা) হয়েছে। ধীরে ধীরে কাজ এগোচ্ছে। অর্গানোগ্রাম সংস্কার ও হালনাগাদ হলে পদ বাড়বে কিনা এমন প্রশ্নে তিনি বলেন, অতিরিক্ত সচিব ও যুগ্ম সচিবদের কিছু পদ বাড়বে। তবে কত পদ বাড়বে সে বিষয়ে এখনই কিছু বলা সম্ভব না। কারণ মন্ত্রণালয়-বিভাগগুলো তাদের চাহিদা অনুযায়ী পদ বাড়ানোর প্রস্তাব করবে। সে অনুযায়ী ব্যবস্থা নেবে জনপ্রশাসন মন্ত্রণালয়।

কবে নাগাদ অর্গানোগ্রাম হালনাগাদ শেষ হবে এমন প্রশ্নে লাইসুর রহমান বলেন, তা নির্দিষ্ট করে বলা যাবে না। মাত্র তো কাজ শুরু হলো।

নাম প্রকাশে অনিচ্ছুক একজন উপসচিব জানান, মন্ত্রণালয় কিংবা বিভাগের বর্তমান জনবল কাঠামো সামরিক শাসনামলে তৈরি করা। এরপর দীর্ঘ সময় পেরিয়ে গেলেও এই সাংগঠনিক কাঠামোতে বড় কোনো সংস্কার করা হয়নি। এর মধ্যে কিছু নতুন মন্ত্রণালয় ও বিভাগের সৃষ্টি হয়েছে। সেগুলোতেও যুগোপযোগী কোনো জনবল কাঠামো বা সাংগঠনিক কাঠামো নেই। এ কারণে জনবল কাঠামো হালনাগাদকরণ এবং নতুন কিছু পদ সৃষ্টির বিষয়ে ভাবছে সরকার। তিনি আরও জানান, আমাদের বিভাগের মোট জনবলের হিসাব তৈরি করা হচ্ছে। এ ছাড়া

আরও কোনো নতুন পদ সৃষ্টি করা যায় কিনা সেটিও ঊর্ধ্বতন কর্মকর্তারা বিবেচনা করছেন। নতুন পদ সৃষ্টি করতে পারলে বিভাগে কাজের মান ও গতি আরও বাড়বে।

অপর একজন কর্মকর্তা বলেন, বর্তমানে মন্ত্রণালয়/ বিভাগের শাখায় সিনিয়র সহকারী সচিব/ সহকারী সচিব দায়িত্ব পালন করেন। নতুন অর্গানোগ্রামে শাখায় উপসচিবদের দায়িত্ব দেওয়া হবে। অধিশাখায় বর্তমানে উপসচিবরা দায়িত্ব পালন করেন। এই পদে যুগ্ম সচিবদের বসানো হবে। আর অনুবিভাগের দায়িত্বে রয়েছেন অতিরিক্ত সচিবরা। নতুন অর্গানোগ্রামেও অতিরিক্ত সচিব দায়িত্ব সামলাবেন। তবে অপেক্ষাকৃত কম গুরুত্বপূর্ণ অনুবিভাগ অর্থাৎ যেগুলোতে তুলনামূলকভাবে কাজ কম সেগুলোতে যুগ্ম সচিবদের দায়িত্ব দেওয়া হবে।

আরেকজন কর্মকর্তা আমাদের সময় বলেন, সুপারনিউমারারি (পদের অতিরিক্ত পদোন্নতি) পদোন্নতি দেওয়ার ফলে প্রশাসনে পদের চেয়ে পদোন্নতিপ্রাপ্ত কর্মকর্তা প্রায় ৩ থেকে ৪ গুণ বেশি। ফলে কর্মকর্তারা পদোন্নতি পেলেও আগের পদেই (ইন-সিটু) কাজ করছেন। অর্থাৎ সিনিয়র সহকারী সচিবের চেয়ারে বসে আছেন উপসচিব। আবার উপসচিব থেকে পদোন্নতি পেয়ে যুগ্ম সচিব হয়েও আগের জায়গায় কাজ করছেন। অতিরিক্ত সচিবরা বসে আছেন যুগ্ম সচিবদের চেয়ারে। জনবল কাঠামো ঠিক হলে সিনিয়র সহকারী সচিবদের দায়িত্বের জায়গায় উপসচিবদের বসানো হবে। আর উপসচিবরা যেসব দপ্তরে কাজ করছেন সেখানে যুগ্ম সচিবদের দায়িত্ব দেওয়া হবে।

সময়ের ধারা সংবাদটি শেয়ার করুন এবং আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ

© All rights reserved © somoyerdhara.com
Desing by Raytahost.com