বৃহস্পতিবার, ২৩ সেপ্টেম্বর ২০২১, ০৬:১৯ অপরাহ্ন

অবশেষে ক্ষমা চাইলেন আশরাফ গনি

অবশেষে ক্ষমা চাইলেন আশরাফ গনি

Afghanistan's President Ashraf Ghani addresses the nation in a message in Kabul, Afghanistan August 14, 2021. Afghan Presidential Palace/Handout via REUTERS THIS IMAGE HAS BEEN SUPPLIED BY A THIRD PARTY. NO RESALES. NO ARCHIVES

অবশেষে দেশবাসীর কাছে কাছে ক্ষমা চাইলেন আফগানিস্তানের সাবেক প্রেসিডেন্ট আশরাফ গনি। ইচ্ছা না থাকলেও তালেবান কাবুলে প্রবেশের পর দেশ ছেড়ে পালিয়ে যাওয়ায় আফগানিস্তানের জনগণের কাছে ক্ষমা চান তিনি। তবে বরাবরের মতো পালিয়ে যাওয়ার সময় কোষাগার থেকে টাকা নিয়ে যাওয়ার অভিযোগ অস্বীকার করেছেন তিনি। গতকাল বুধবার এক টুইটবার্তায় এমনটাই দাবি করেছেন সাবেক এই আফগান প্রেসিডেন্ট।

আশরাফ গনির টুইটের বরাত দিয়ে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা জানিয়েছে, ১৫ আগস্ট তালেবান কাবুল দখলের পর রক্তক্ষয়ী সংঘর্ষ এড়াতেই প্রেসিডেন্ট প্যালেসের নিরাপত্তায় নিয়োজিতদের অনুরোধে দেশ ছেড়েছেন তিনি। জীবনের কঠিন এক সিদ্ধান্ত হলেও লাখ লাখ মানুষের জীবন রক্ষার স্বার্থে এছাড়া আর কোনো উপায় ছিল না বলেও টুইটবার্তায় উল্লেখ করেছেন গনি।

টুইটে আশরাফ গনি লিখেছেন, ‘কাবুল ছেড়ে যাওয়া আমার জীবনের সবচেয়ে কঠিন সিদ্ধান্ত ছিল। কিন্তু আমি মনে করি বন্দুক নীরব রাখা, কাবুল ও শহরের ৬০ লাখ মানুষের জীবন রক্ষার জন্য এছাড়া কোনো পথ ছিল না’।

সংযুক্ত আরব আমিরাতের দুবাইতে অবস্থানরত গনি আরও লিখেছেন, ‘আমার উত্তরসূরীর মতো এমনভাবে আমার অধ্যায়ের সমাপ্তি ছিল গভীর বেদনা ও অনুতাপের। আমি ভিন্নভাবে এটির সমাধান করতে পারিনি বলে আফগান জনগণের কাছে ক্ষমা চাইছি’।

প্রায় ২০ বছর অবস্থানের পর মার্কিন ও ন্যাটো বাহিনীর আফগানিস্তান ছাড়ার ঘোষণার পর থেকেই জোরালো হতে থাকে তালেবানের কাবুল দখলের তোড়জোড়। অবশেষে কাবুলে ঢুকে পড়লেও দেশ ছেড়ে পালান সাবেক প্রেসিডেন্ট গনি। সে সময় তার বিরুদ্ধে অভিযোগ উঠেছিল যে পালানোর সময় গাড়ি ও ব্যাগভর্তি করে প্রায় ১৭ কোটি মার্কিন ডলার সঙ্গে নিয়ে দেশ ছেড়েছেন তিনি।

সময়ের ধারা সংবাদটি শেয়ার করুন এবং আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ

© All rights reserved © somoyerdhara.com
Desing by Raytahost.com