বৃহস্পতিবার, ২৩ সেপ্টেম্বর ২০২১, ০৬:৪৬ অপরাহ্ন

এক কোম্পানির একটিই আর্থিক প্রতিবেদন হবে

এক কোম্পানির একটিই আর্থিক প্রতিবেদন হবে

বিভিন্ন ধরনের অনৈতিক সুবিধা নিতে ব্যবসা প্রতিষ্ঠানসহ অন্যান্য করপোরেট প্রতিষ্ঠান তিন থেকে চার ধরনের আর্থিক প্রতিবেদন তৈরি করছে। এ অবস্থায় আর্থিক প্রতিবেদনে স্বচ্ছতা আনার লক্ষ্যে অডিটরদের সংশ্লিষ্ট কোম্পানির জন্য একটি মাত্র আর্থিক প্রতিবেদন তৈরি করার আহ্বান জানিয়েছেন বাণিজ্য সচিব তপন কান্তি ঘোষ।

আর্থিক প্রতিবেদনের বিষয়ে সংবাদকর্মীদের ধারণা দিতে গতকাল ঢাকায় দি ইনস্টিটিউট অব চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টস অব বাংলাদেশ এবং ইকোনমিক রিপোর্টার্স ফোরাম (ইআরএফ) আয়োজিত ‘ফিন্যান্স ফর নন ফিন্যান্স প্রোফেশনালস’বিষয়ক প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। অনুষ্ঠানে অন্যরে মধ্যে আইসিএবির প্রেসিডেন্ট মাহমুদউল হাসান খসরু, ভাইস-প্রেসিডেন্ট সিদ্ধার্থ বড়ুয়া, প্রধান নির্বহী কর্মকর্তা শুভাশীষ বসু, ইআরএফ সভাপতি শারমিন রিনভী ও সাধারণ সম্পাদক এস এম রাশিদুল ইসলাম বক্তব্য রাখেন।

দুই দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালায় ৬০ জন অর্থনৈতিক সাংবাদিক অংশগ্রহণ করছেন। উদ্বোধনী অনুষ্ঠানে অন্যদের মধ্যে আইসিএবির ভাইস প্রেসিডেন্ট মারিয়া হাওলাদার ও মোহাম্মদ ফোরকান উদ্দীন, কাউন্সিল মেম্বার এনকেএ মবিন প্রমুখ উপস্থিত ছিলেন।

বাণিজ্য সচিব বলেন, মূলত কোম্পানির সুবিধার্থে জাতীয় রাজস্ব বোর্ড, বাংলাদেশ ব্যাংক এবং তালিকাভুক্ত কোম্পানির ক্ষেত্রে বিএসইসির কাছে আলাদা আলাদা আর্থিক প্রতিবেদন জমা দেওয়ার প্রবণতা রয়েছে। ফলে কোম্পানির মূল সম্পদের অপমূল্যায়ন

ও অতিমূল্যায়ন হয়ে থাকে। এতে রাজস্ব আদায়ে সমস্যা সৃষ্টি হয়। এসব সমস্যার সমাধানে সার্বিকভাবে একটিমাত্র আর্থিক প্রতিবেদন তৈরি করার আহ্বান জানান তিনি।

 

সময়ের ধারা সংবাদটি শেয়ার করুন এবং আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ

© All rights reserved © somoyerdhara.com
Desing by Raytahost.com