সোমবার, ২৭ সেপ্টেম্বর ২০২১, ১০:২৮ অপরাহ্ন

আগামী বাণিজ্য মেলা পূর্বাচলে

আগামী বাণিজ্য মেলা পূর্বাচলে

করোনা সংক্রমণ কমে যাওয়ায় ২৬তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা আয়োজনের অনুমোদন দিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়। প্রথমবারের মতো পূর্বাচলে বাংলাদেশ-চায়না ফ্রেন্ডশিপ এক্সিবিশন সেন্টারে মাসব্যাপী এ মেলা শুরু হবে আগামী বছরের ১ জানুয়ারি। গত সোমবার এক চিঠিতে রপ্তানি উন্নয়ন ব্যুরোকে (ইপিবি) মেলা আয়োজনের অনুমোদন দিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়।

রাজধানীর পূর্বাচলে স্থাপিত বাংলাদেশ-চায়না ফ্রেন্ডশীপ এক্সিবিশন সেন্টারে এ বছরই প্রথম আন্তর্জাতিক বাণিজ্য মেলা আয়োজনের প্রস্তুতি নিয়েছিল ইপিবি। কিন্তু করোনা সংক্রমণের কারণে তা হয়ে ওঠেনি।

প্রতিবছর ঢাকার শেরে বাংলা নগরে এ মেলার আয়োজন করে আসছে ইপিবি। ১৯৯৫ সাল থেকে শুরু হওয়া এই মেলায় দেশ-বিদেশের কয়েকশ প্রতিষ্ঠান অংশ নিয়ে থাকে। এসব প্রতিষ্ঠানগুলো তাদের পণ্য প্রদর্শন ও বিক্রি করে আন্তর্জাতিক বাণিজ্য মেলায়।

এ মেলা থেকে দেশের ব্যবসায়ী প্রতিষ্ঠানগুলো অনেক রপ্তানি আদেশ (অর্ডার) পেয়ে থাকে। এ ছাড়া সারা দেশের মানুষ মেলায় গিয়ে তাদের পছন্দের পণ্য কেনাকাটা করেন। প্রতিবছর ব্যাপক উৎসবমুখর হয়ে ওঠে আন্তর্জাতিক বাণিজ্য মেলা।

তবে এই মেলা আয়োজনের কোনো স্থায়ী অবকাঠামো না থাকায় ২০১৭ সালের অক্টোবরে পূর্বাচলের নতুন শহরের ৪ নম্বর সেক্টরে ২০ একর জমির ওপর অবকাঠামো নির্মাণ শুরু করে সরকার। ৭৭৩ কোটি টাকা ব্যয়ে চায়না স্টেট কনষ্ট্রাকশন ইঞ্জিনিয়ারিং করপোরেশন এ অবকাঠামো নির্মাণ করেছে।

সময়ের ধারা সংবাদটি শেয়ার করুন এবং আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ

© All rights reserved © somoyerdhara.com
Desing by Raytahost.com