বৃহস্পতিবার, ২৩ সেপ্টেম্বর ২০২১, ০৬:২৬ অপরাহ্ন

তালেবানপন্থি বিক্ষোভে বাধ্য হচ্ছেন নারীরা

তালেবানপন্থি বিক্ষোভে বাধ্য হচ্ছেন নারীরা

আফগানিস্তানের কাবুল বিশ্ববিদ্যালয়ে বোরকা পরিয়ে নারীদের জোর করে নিজেদের পক্ষে সমাবেশে অংশ নিতে বাধ্য করার অভিযোগ উঠেছে তালেবানের বিরুদ্ধে। যুক্তরাষ্ট্রে ৯/১১ হামলার বর্ষপূর্তিতে এই সমাবেশ হয়েছিল। এনডিটিভি বলছে, বিক্ষোভে অংশগ্রহণে অনিচ্ছুক নারীদের বহিষ্কারেরও হুমকি দেওয়া হয় বলে জানিয়েছেন সংশ্লিষ্ট শিক্ষার্থীরা।

এনডিটিভির প্রতিবেদনে বলা হয়েছে, ওই সমাবেশের সময় নারীদের তালেবানের সমর্থনে প্ল্যাকার্ড রাখতে বাধ্য করা হয়। একই সঙ্গে নারী ও পুরুষের আলাদা শিক্ষাসহ ইসলামি বিভিন্ন নিয়মনীতি কঠোরভাবে পালনের বিষয়ে তালেবানের নীতির পক্ষেও সমর্থন দিতে দেখা যায় তাদের।

আফগানিস্তানের একজন ফ্রিল্যান্সার সাংবাদিক নাতিক মালিকজাদা টুইটারে দেওয়া এক বার্তায় নারীদের জোর করে তালেবানের পক্ষে মাঠে নামানোর বিষয়টি তুলে ধরেন। তিনি বলেছেন, ‘কাবুল বিশ্ববিদ্যালয়ের এক নারী শিক্ষার্থী জানিয়েছেন : এক ঘণ্টার জন্য বিশ্ববিদ্যালয়ের হলে জড়ো হতে আমাদের চাপ দেয় তালেবান। এর জন্য কালো বোরকা তারাই আমাদের দিয়েছিল।

তারা আমাদের বলেছিল- তাদের কথা অনুযায়ী সেখানে হাজির না হলে বিশ্ববিদ্যালয় থেকে বহিষ্কার করা হবে এবং তারা কখনই কোনো বিশ্ববিদ্যালয়ে যেতে পারবে না।’ অবশ্য ওই নারী আফগান শিক্ষার্থীর নাম প্রকাশ করেননি সাংবাদিক নাতিক মালিকজাদা।

সময়ের ধারা সংবাদটি শেয়ার করুন এবং আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ

© All rights reserved © somoyerdhara.com
Desing by Raytahost.com