রবিবার, ২৮ নভেম্বর ২০২১, ১১:২৬ অপরাহ্ন

ওআইসি’র তীব্র সমালোচনায় ভারত

ওআইসি’র তীব্র সমালোচনায় ভারত

ভারতের আসামে উচ্ছেদ অভিযান নিয়ে বিভ্রান্তিকর মন্তব্য করে তুমুল সমালোচনার মুখে পড়েছে দেশটির মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশগুলোর জোট অরগানাইজেশন অফ ইসলামিক কো-অপারেশন (ওআইসি)। সেইসঙ্গে ভারতের অভ্যন্তরীণ বিষয়ে মন্তব্য করার কোন আইনগত অধিকার জোটটির নেই বলেও হুঁশিয়ারি দিয়েছে দেশটি।

গত ৮ অক্টোবর এই সংক্রান্ত এক বিবৃতি প্রকাশ করেছে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়। বিবৃতিতে এ ধরনের অযৌক্তিক মন্তব্য ভারত দৃঢ়ভাবে অস্বীকার করছে জানিয়ে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অরিন্দম বাগচি বলেছেন, ভারত আশা করবে, এই ধরনের কোন মন্তব্য ওআইসি ভবিষ্যতে আর করবে না।

বিবৃতিতে তিনি আরও বলেন, আসামে ঘটে যাওয়া দুঃখজনক ঘটনাকে কেন্দ্র করে ওআইসি’র মন্তব্যে ভারত খুবই আশাহত।

ভারতের অভ্যন্তরীণ ব্যাপারে কথা বলার কোন আইনি অধিকার জোটটির নেই জানিয়ে অরিন্দম আরও বলেন, কোনো ব্যক্তিগত বা কায়েমি স্বার্থ চরিতার্থ করতে কেউ যেন ওআইসিকে ব্যবহার করতে না পারে সে দিকেও জোটটির নেতাদের নজর রাখতে হবে।

এর আগে গত ৩ অক্টোবর ভারতের আসামে পরিচালিত উচ্ছেদ অভিযান নিয়ে নিন্দা জানায় মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশগুলোর জোট অরগানাইজেশন অফ ইসলামিক কো-অপারেশন (ওআইসি)। এক বিবৃতিতে তারা আসামের মুসলিম সম্প্রদায়ের উপর হওয়া নির্যাতন ও উচ্ছেদ অভিযানের সমালোচনা করে।

ওআইসি জানায়, ভারতীয় সরকারের এই আচরণ খুবই নিন্দনীয় এবং সরকারের আরও দায়িত্বশীলভাবে কাজ করা উচিত। এমন মন্তব্যের পরিপ্রেক্ষিতেই জোটটির সমালোচনা করে বিবৃতি প্রকাশ করেছে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়।

সময়ের ধারা সংবাদটি শেয়ার করুন এবং আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ

© All rights reserved © somoyerdhara.com
Desing by Raytahost.com