শনিবার, ২৭ নভেম্বর ২০২১, ০২:২৯ অপরাহ্ন

মেয়াদোত্তীর্ণ সব কমিটি ভেঙে দিচ্ছে বিএনপি

মেয়াদোত্তীর্ণ সব কমিটি ভেঙে দিচ্ছে বিএনপি

মেয়াদোত্তীর্ণ সব কমিটি ভেঙে কাউন্সিলের মাধ্যমে নতুন কমিটি গঠনের সিদ্ধান্ত নিয়েছে বিএনপি। আগামী ৩১ ডিসেম্বরের মধ্যে এ কাজ সম্পন্ন করতে হবে। দল পুনর্গঠনের সঙ্গে সম্পৃক্ত নেতাদের এই সিদ্ধান্ত জানিয়ে দেওয়া হয়েছে। সে অনুযায়ী পুনর্গঠন কাজ শুরু হয়েছে বলে দায়িত্বশীল নেতারা জানান।

বিএনপির পুনর্গঠনের সঙ্গে যুক্ত একাধিক নেতা আমাদের সময়কে জানান, তারা প্রথম দফায় নভেম্বরের মধ্যে ইউনিয়ন, ওয়ার্ড, থানা, উপজেলা ও পৌর কমিটি পুনর্গঠন কাজ শেষ করবেন। এর পর ৩১ ডিসেম্বরের মধ্যে জেলা ও মহানগর কমিটিতে সম্মেলনের মাধ্যমে সভাপতি ও সাধারণ সম্পাদক নির্বাচন করবেন। দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের নির্দেশনা অনুযায়ী পুনর্গঠনের এই কাজ চলছে বলে জানান তারা।

গত ১২ অক্টোবর দলের সাংগঠনিক সম্পাদক ও সহ-সাংগঠনিক সম্পাদকদের সঙ্গে যুক্তরাজ্য থেকে ভার্চুয়ালি বৈঠক করেন ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে অনুষ্ঠিত ওই বৈঠকে ৩১ ডিসেম্বরের মধ্যে তৃণমূল পর্যায়ের সব কমিটি গঠনের সিদ্ধান্ত দেন তিনি। বৈঠকে দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ও

জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভীও ছিলেন। রিজভী আমাদের সময়কে বলেন, করোনা সংক্রমণ পরিস্থিতির কারণে পুনর্গঠন প্রক্রিয়া স্থগিত রাখা হয়েছিল। পরিস্থিতির উন্নতি হওয়ায় আবারও দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের নেতৃত্ব এই পুনর্গঠন কাজ শুরু হয়েছে।

পুনর্গঠনের সঙ্গে যুক্ত নেতারা জানান, তৃণমূল বিএনপিতে আর পকেট কমিটি দেখতে চান না দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান। কাউন্সিলের মাধ্যমেই নেতা নির্বাচন করতে কড়া বার্তা দেওয়া হয়েছে। প্রতিকূল পরিবেশেও কাউন্সিলের মাধ্যমে কমিটি গঠনের দিকনির্দেশনা দেওয়া হয়েছে। কেন্দ্র নয়, মাঠপর্যায় থেকেই সব কমিটি ঘোষণা করতে হবে। কমিটি গঠনে আন্দোলনমুখী কমিটি বাছাই করতে দায়িত্বপ্রাপ্ত নেতাদের নির্দেশনা দেওয়া হয়েছে। বিশেষ করে যারা আন্দোলন-সংগ্রামে আপস করবেন না, ত্যাগী, বিশ্বস্ত এবং রাজনৈতিকভাবে সচেতনÑ এমন ছাত্র, যুব, স্বেচ্ছাসেবক ও মহিলা দল করা সাবেক ও বর্তমান সক্রিয় নেতাদের কমিটিতে গুরুত্ব দিতে বলা হয়েছে।

বিএনপি নেতারা জানান, ওই বৈঠকে নির্দলীয় নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচনের এক দফা দাবিতে আন্দোলন করার বিষয়ে মত দেন সাংগঠনিক ও সহ-সাংগঠনিক সম্পাদকরা। এজন্য তৃণমূলের কমিটি গঠনের কাজ ডিসেম্বরের মধ্যেই শেষ করার ব্যাপারে অঙ্গীকার করেন তারা।

 

সময়ের ধারা সংবাদটি শেয়ার করুন এবং আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ

© All rights reserved © somoyerdhara.com
Desing by Raytahost.com