শনিবার, ২৭ নভেম্বর ২০২১, ০১:৫০ অপরাহ্ন

আদালতের বাধার মুখে বাইডেন

আদালতের বাধার মুখে বাইডেন

করোনা মহামারী রোধে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের একটি পরিকল্পনাকে সাময়িকভাবে আটকে দিয়েছেন দেশটির একটি আপিল আদালত। ওই পরিকল্পনায় ১০০ জনের বেশি কর্মী রয়েছেন এবং বেসরকারি অফিসে সবাইকে বাধ্যতামূলক করোনার টিকা নেওয়া এবং প্রতি সপ্তাহে করোনা পরীক্ষা বাধ্যতামূলক করার কথা বলা হয়েছিল। জানুয়ারি থেকে পরিকল্পনাটি বাস্তবায়ন করার কথা ছিল; কিন্তু আদালত এতে সায় দিচ্ছেন না। গতকাল এ খবর জানিয়েছে বিবিসি।

আদালত জানিয়েছেন, প্রেসিডেন্ট বাইডেনের এমন পরিকল্পনা বা টিকা নেওয়ার বাধ্যতামূলক করার এমন আইন উদ্বেগজনক এবং মার্কিন সংবিধানের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ নয়। এ কারণে আদালত এমন পরিকল্পনা স্থগিত করেছেন এবং আগামী সোমবারের মধ্যে এ বিষয়ে জবাব দিতে বাইডেন প্রশাসনকে সময় বেঁধে দিয়েছেন। বিবিসির খবরে বলা হয়, করোনা টিকা নেওয়া বাধ্যতামূলক করার বিরুদ্ধে আদালতে আবেদন করে রিপাবলিকান শাসিত পাঁচ অঙ্গরাজ্য। সেগুলো হলো- টেক্সাস, লুইজিয়ানা, মিসিসিপি, সাউথ ক্যারোলিনা ও উটাহ।

এ ছাড়া আরও বেশ কয়েকটি ধর্মীয় ও বেসরকারি প্রতিষ্ঠানও বাইডেন প্রশাসনের এমন ম্যান্ডেটের বিরুদ্ধে আদালতে আবেদন করে। তারা আদালতে বাইডেনের বিরুদ্ধে কর্তৃত্ব ও এখতিয়ার বহির্ভূত সিদ্ধান্ত নেওয়ার অভিযোগ তোলেন। এদিকে আদালতের সিদ্ধান্তকে স্বাগত জানিয়ে টুইট করেছেন লুইজিয়ানার অ্যাটর্নি জেনারেল জেফ ল্যান্ড্রি।

সময়ের ধারা সংবাদটি শেয়ার করুন এবং আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ

© All rights reserved © somoyerdhara.com
Desing by Raytahost.com