শনিবার, ২৭ নভেম্বর ২০২১, ০১:৫৭ অপরাহ্ন

জমি খুঁড়ে সোনার বাইবেল

জমি খুঁড়ে সোনার বাইবেল

চাষের জমিতে ধাতবদ্রব্যের খোঁজ করতে গিয়ে প্রায় ৫ গ্রাম ওজনের সোনার বাইবেল খুঁজে পেয়েছেন এক ব্রিটিশ দম্পতি। সোনার সেই বাইবেলটি পেয়ে মুহূর্তেই ভাগ্য বদলে গেল ওই দম্পতির। কারণ সেটির মূল্য প্রায় এক লাখ পাউন্ড। ইয়র্কের বাসিন্দা বাফি বেইলে ও তার স্বামী শখে পুরনো ধাতবদ্রব্য খুঁজে বেড়ান। অনেকে নিজের জমি থেকে পুরনো জিনিস খুঁজে দিতে তাদের ডেকেও পাঠান। এ কাজের পাশাপাশি বাফি পেশায় একজন নার্স।

সম্প্রতি ইয়র্কেই চাষের জমি খুঁড়ে ধাতবদ্রব্য খোঁজার ডাক পেয়েছিলেন তারা। জমির মালিকের ইচ্ছাতেই খোঁজ শুরু করেন দুজনে। জমির মাটি খুঁড়তে খুঁড়তে কিছু দূর যাওয়ার পর হঠাৎ মেটাল ডিটেক্টরে খুব শক্তিশালী সিগন্যাল পান তারা। প্রায় পাঁচ ইঞ্চি গর্ত করার পরই ছোট সোনালি রঙের একটি ধাতু উদ্ধার করেন। সেই জিনিসটিই যে পরবর্তীকালে সোনার বাইবেল হতে চলেছে তা তখনো টের পাননি তারা। পরে মোবাইলে সেটির ছবি তুলে এবং ছবিটি বড় করে দেখেই আনন্দে আত্মহারা হয়ে ওঠেন বাফি।

বাফি জানিয়েছেন, সোনালি রঙের বস্তুটি আদতে একটি সোনার বাইবেল। এর দৈর্ঘ্য দেড় সেন্টিমিটার এবং ওজন প্রায় পাঁচ গ্রাম। ২৪ ক্যারটের সোনা ব্যবহার করা হয়েছিল বাইবেলটিতে।

খোঁজখবর নিয়ে বাফি জানতে পারেন, রাজা তৃতীয় রিচার্ডের আমলের বাইবেল সেটি। বিশেষজ্ঞদের মতে, তৃতীয় রিচার্ড রাজত্বকালে সম্ভবত কোনো নারী আত্মীয়কে উপহার হিসেবে এ বাইবেল দিয়েছিলেন।

পঞ্চদশ শতকে ‘হাউস অব ইয়র্কে’র সর্বশেষ রাজা হিসেবে ইংল্যান্ড শাসন করেন তৃতীয় রিচার্ড। ৩২ বছর বয়সী ইংল্যান্ডের এ রাজা ১৪৮৫ সালের বসওর্থের গৃহযুদ্ধে মারা যান।

 

সময়ের ধারা সংবাদটি শেয়ার করুন এবং আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ

© All rights reserved © somoyerdhara.com
Desing by Raytahost.com