বুধবার, ২৯ Jun ২০২২, ০৩:৫৫ অপরাহ্ন

রুশ পণ্য ভারতে পৌঁছাতে নতুন বাণিজ্যিক করিডোর চালু ইরানের

রুশ পণ্য ভারতে পৌঁছাতে নতুন বাণিজ্যিক করিডোর চালু ইরানের

নতুন বাণিজ্যিক করিডোর ব্যবহার করে ইরানের মধ্য দিয়ে রাশিয়ার পণ্য ভারতে পৌঁছে দেওয়ার কাজ পরীক্ষামূলকভাবে শুরু হয়েছে। ইরানের রাষ্ট্রীয় শিপিং কোম্পানি ও দেশটির বন্দরের এক কর্মকর্তার বরাত দিয়ে ব্লুমবার্গ এ খবর জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, রাশিয়ান কার্গোতে ৪০ ফুট দীর্ঘ কাঠের লেমিনেট শিটের দুটি পাত্র রয়েছে। এর ওজন ৪১ টন। শনিবার ইরানের রাষ্ট্র পরিচালিত ইসলামিক রিপাবলিক নিউজ এজেন্সি আস্ট্রাখানে যৌথ মালিকানাধীন ইরানি-রাশিয়ান টার্মিনালের পরিচালক দারিউশ জামালিকে উদ্ধৃত করে জানিয়েছে কার্গোটি রাশিয়ার পিটার্সবার্গ থেকে ক্যাস্পিয়ান সাগরের বন্দর শহর আস্ট্রাখানের উদ্দেশ্যে রওনা হয়।

বার্তা সংস্থা আইআরএনএ জানিয়েছে, আস্ট্রাখান থেকে, কার্গোটি ক্যাস্পিয়ান সাগর অতিক্রম করে উত্তর ইরানের আনজালি বন্দরে যাবে এবং পারস্য উপসাগরে বন্দর আব্বাসের দক্ষিণ বন্দরে সড়কপথে স্থানান্তরিত হবে। সেখান থেকে একটি জাহাজে লোড করে ভারতের নব শিভা বন্দরে পাঠানো হবে।

ইউক্রেনে আগ্রাসনের জেরে রাশিয়া নিষেধাজ্ঞার কবলে পড়ার পর থেকে ইরানের কর্মকর্তারা কথিত উত্তর-দক্ষিণ ট্রানজিট করিডোর বিকাশের জন্য একটি স্থগিত প্রকল্প পুনরুজ্জীবিত করতে আগ্রহী হয়ে উঠেছেন। এই করিডোর ইরানের মাধ্যমে রাশিয়াকে এশিয়ার রপ্তানি বাজারের সঙ্গে যুক্ত করবে বলে মনে করা হচ্ছে।

 

সময়ের ধারা সংবাদটি শেয়ার করুন এবং আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ

© All rights reserved © somoyerdhara.com
Desing by Raytahost.com