বুধবার, ২৯ Jun ২০২২, ০৪:২৪ অপরাহ্ন

সংবাদে মানুষের আস্থা কমছে

সংবাদে মানুষের আস্থা কমছে

বেছে বেছে গুরুত্বপূর্ণ সংবাদ এড়িয়ে যাওয়া মানুষের সংখ্যা বাড়ছে। সংবাদের প্রতি মানুষের আস্থা যাচ্ছে কমে। এক সমীক্ষায় এমন চিত্র উঠে এসেছে। রয়টার্স ইনস্টিটিউট ফর দ্য স্টাডি অব জার্নালিজম বার্ষিক ডিজিটাল নিউজ রিপোর্টের করা জরিপ প্রতিবেদনে বলা হয়েছে, করোনা ভাইরাস মহামারী, ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন এবং জীবনযাত্রার ব্যয় সংকটের মতো গুরুত্বপূর্ণ সংবাদ প্রতিবেদন বেছে বেছে এড়িয়ে যাওয়া মানুষের সংখ্যা বাড়ছে।

জরিপে অংশ নেওয়া অধিকাংশ মানুষই সংবাদ পড়ে থাকেন। তাদের ৩৮ শতাংশ বলেছেন, প্রায়ই কিংবা কোনো কোনো সময় তারা সংবাদ এড়িয়ে যান। ২০১৭ সালে এ ধরনের মানুষের সংখ্যা ছিল ২৯ শতাংশ। বিশেষ করে ৩৫ বছরের কম বয়সী প্রায় ৩৬ শতাংশই বলেছেন, সংবাদ তাদের মানসিক অবস্থা দুর্বল করে।

সংবাদের প্রতি মানুষের আস্থাও কমছে। যুক্তরাষ্ট্রে সংবাদের প্রতি সবচেয়ে কমসংখ্যক মানুষ আস্থা রাখেন। গড়ে ৪২ শতাংশ মানুষ বলেছেন, অধিকাংশ সময়ই তারা অধিকাংশ সংবাদে আস্থা রাখেন। সমীক্ষা চালানো দেশগুলোর প্রায় অর্ধেকেই এই সংখ্যা কমেছে। কেবল সাতটি দেশে বেড়েছে। প্রতিবেদনে রয়টার্স ইনস্টিটিউটের পরিচালক রাসমুস ক্লেইস নিয়েলসেন লিখেছেন, অধিকাংশ মানুষ মনে করেন, সংবাদমাধ্যম অযৌক্তিক রাজনৈতিক প্রভাব খাটায়।

কেবল স্বল্পসংখ্যক মনে করেন, সংবাদ সংগঠনগুলো নিজেদের বাণিজ্যিক স্বার্থের চেয়ে সমাজের জন্য সবচেয়ে যেটা ভালো, তার ওপর জোর দিয়ে থাকে।

মোট ৪৬টি ভোক্তা অঞ্চলে ৯৩ হাজার ৪৩২ জনের ওপর এই জরিপ চালানো হয়। প্রতিবেদনে বলা হয়, টিকটকের মতো বিভিন্ন প্ল্যাটফরমের মাধ্যমে মূল সংবাদে যাওয়া তরুণ পাঠকের সংখ্যা বাড়ছে। তবে নামি সংবাদমাধ্যমগুলোর সঙ্গে তাদের সম্পর্ক দুর্বল।

প্রতি সপ্তাহে ১৮-২৪ বছর বয়সী পাঠকদের ৭৮ শতাংশই বিভিন্ন গণমাধ্যমের সংবাদ জড়ো করে প্রকাশ করা ওয়েবসাইট বা প্রোগ্রাম, সার্চইঞ্জিন এবং সামাজিক যোগাযোগমাধ্যম হয়ে সংবাদ পড়ে থাকেন।

একই বয়সের ৪০ শতাংশই টিকটক ব্যবহার করে থাকেন। তাদের ১৫ শতাংশ বলেছেন, সংবাদ খুঁজে পেতে, আলোচনা করতে এবং শেয়ার করতে তারা টিকটক ব্যবহার করেন।

 

সময়ের ধারা সংবাদটি শেয়ার করুন এবং আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ

© All rights reserved © somoyerdhara.com
Desing by Raytahost.com