বুধবার, ২৯ Jun ২০২২, ০৪:১৮ অপরাহ্ন

ইউক্রেনে বেসামরিক হতাহত ১০ হাজার ছাড়িয়েছে : জাতিসংঘ

ইউক্রেনে বেসামরিক হতাহত ১০ হাজার ছাড়িয়েছে : জাতিসংঘ

ফেব্রুয়ারিতে ইউক্রেনে রুশ আগ্রাসন শুরুর পর থেকে এ পর্যন্ত দেশটিতে বেসামরিক লোক হতাহতের সংখ্যা ১০ হাজার ছাড়িয়েছে বলে জানিয়েছে জাতিসংঘ। বিশ্বশান্তি প্রতিষ্ঠার লক্ষ্যে কাজ করা সংস্থাটি বলছে, সংখ্যাটি উল্লেখযোগ্যভাবে অনেক বেশি।

শনিবার আল-জাজিরা এবং ওয়াশিংটন এক্সামিনারের খবরে বলা হয়েছে, জাতিসংঘের হাইকমিশনার অফিসের শুক্রবারের আপডেটে জানানো হয়েছে- ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে রাশিয়ার ‘সামরিক অভিযান’ শুরুর পর থেকে এ পর্যন্ত দেশটিতে ৪৫০৯ জন বেসামরিক লোক প্রাণ হারিয়েছে। এ ছাড়া আহত হয়েছে ৫৫৮৫ জন। নিহতদের মধ্যে ৩০০’র মতো শিশু রয়েছে; যাদের বেশিরভাগই তীব্র গোলাবর্ষণ, ক্ষেপণাস্ত্র এবং বিমান হামলায় নিহত হয়েছে। আর আহত হয়েছে সাড়ে চারশর বেশি শিশু।

তবে প্রকৃত সংখ্যা আরও বেশি হতে পারে বলে জানিয়েছে জাতিসংঘ। হতাহতদের অধিকাংশই বিমান হামলা, ক্ষেপণাস্ত্রের মতো বিধ্বংসী হামলার শিকার হয়েছেন।

সংস্থাটি আরও জানিয়েছে, হতাহতদের অর্ধেকের বেশি মানুষ আহত অথবা নিহত হয়েছে ইউক্রেনের দোনেৎস্ক এবং লুহানস্কে। পূর্ব ইউক্রেনের এই অঞ্চলের নিয়ন্ত্রণ নেওয়া রাশিয়ার অন্যতম লক্ষ্য হয়ে উঠেছে। এই যুদ্ধ ইউক্রেনের নাগরিকদের জন্য মানবিক সংকট তৈরি করেছে এবং তা আরও খারাপের দিকে যাচ্ছে।

জাতিসংঘের শরণার্থীবিষয়ক হাইকমিশনার বলছে, যুদ্ধের কারণে ইউক্রেনের ৭৭ লাখের বেশি মানুষ সীমান্ত অতিক্রম করে প্রতিবেশী দেশগুলোতে আশ্রয় নিয়েছে।

সময়ের ধারা সংবাদটি শেয়ার করুন এবং আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ

© All rights reserved © somoyerdhara.com
Desing by Raytahost.com