মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ১০:৩৯ পূর্বাহ্ন

শেরপুরে দৃষ্টিনন্দন মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র উদ্বোধন

শেরপুরে দৃষ্টিনন্দন মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র উদ্বোধন

 

এফ এম সিফাত হাসান–শেরপুর প্রতিনিধিঃশেরপুরে দৃষ্টিনন্দন সদর উপজেলা মডেল মসজিদ এবং ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্রের উদ্বোধন করা হয়েছে। সোমবার  (১৬ জানুয়ারি) সকালে সারাদেশে আরও ৫০টি মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র উদ্বোধনের আওতায় গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হয়ে ওই মসজিদের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এ উপলক্ষে শেরপুরে জেলা প্রশাসনের সম্মেলন কক্ষ রজনীগন্ধা থেকে ভার্চুয়ালি যুক্ত ছিলেন জেলা প্রশাসক সাহেলা আক্তার, অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন) মোহাম্মদ আবু বকর সিদ্দিক, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মুকতাদিরুল আহমেদ, সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান মো. রফিকুল ইসলাম, সদর উপজেলা নির্বাহী অফিসার মেহনাজ ফেরদৌস, সিভিল সার্জন ডা. অনুপম ভট্টাচার্য্য, জেলা গণপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলী মুহাম্মদ জিল্লুর রহমান সিদ্দিকী, শেরপুর সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর মো. আব্দুর রশীদ, জেলা ইসলামিক ফাউন্ডেশনের উপপরিচালক এসএম মোহাইমিনুল ইসলাম, জেলা মুক্তিযোদ্ধা ইউনিটের সাবেক কমান্ডার নুরুল ইসলাম হিরো, জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি আলহাজ্ব মো. ফখরুল মজিদ খোকন, জেলা ও দায়রা জজ আদালতের ভারপ্রাপ্ত পিপি এ্যাডভোকেট ইমাম হোসেন ঠান্ডু, সদর উপজেলা ভাইস-চেয়ারম্যান সাবিহা জামান শাপলা, প্রেসক্লাবের সভাপতি মো. শরিফুর রহমান, সাবেক সভাপতি রফিকুল ইসলাম আধার, সাধারণ সম্পাদক মো. মেরাজ উদ্দিনসহ বিভিন্ন সরকারি দপ্তরের কর্মকর্তা, বিভিন্ন মসজিদের ইমামসহ গণমাধ্যমকর্মীরা উপস্থিত ছিলেন।

মসজিদ উদ্বোধনের পর শেরপুর শহরের চাপাতলী এলাকায় নবনির্মিত সদর উপজেলা মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্রে উদ্বোধনী ফলক উন্মোচন করেন জেলা প্রশাসক সাহেলা আক্তার।

পরে মসজিদে দোয়া ও মিলাদ অনুষ্ঠিত হয়। দোয়া শেষে মসজিদের বিভিন্ন অংশ ঘুরে দেখেন অতিথিরা। এদিকে দৃষ্টিনন্দন এই মসজিদটি পেয়ে বেশ খুশি স্থানীয় ধর্মপ্রাণ মুসল্লীরা।

জেলা ইসলামিক ফাউন্ডেশনের উপপরিচালক এসএম মোহাইমিনুল ইসলাম জানান, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিষ্ঠিত ইসলামিক ফাউন্ডেশনের উদ্যোগে এ মসজিদটি নির্মাণ করে দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ মসজিদে প্রথমে মুসল্লিদের প্রবেশের জন্য রয়েছে দৃষ্টিনন্দন সিঁড়ি ও গাড়ী প্রবেশের র‌্যাম্প। ভবনের নীচ তলায় রয়েছে মৃত ব্যক্তির গোসলের ব্যবস্থা, প্রতিবন্ধী ব্যক্তির জন্য র‌্যাম্প-আলাদা নামাজের স্থান-মানসম্মত ও অযুখানা, ইসলামী সংস্কৃতি ও গবেষণার জন্য বই বিক্রয় ও প্রদর্শনী কেন্দ্র, হেফজখানা, হজযাত্রীদের নিবন্ধন ও প্রশিক্ষণ, ইমাম ট্রেনিং সেন্টার, অটিজম কর্ণার, মানসম্মত রান্নাঘর ও ডাইনিং এবং ১০ টি গাড়ি পার্কিং এর ব্যবস্থা।

দ্বিতীয় তলায় রয়েছে মুসল্লিদের জন্য নামাজের স্থান যেখানে একসাথে ৭২৭ জন নামাজ পড়তে পারবে, দৃষ্টিনন্দন মেহরাব, মিটিং রুম, উপ পরিচালকের অফিস রুম, মানসম্মত টয়লেট ও ওজুখানা, মৃত ব্যক্তির জানাযার ব্যবস্থা ও মুসুল্লিদের প্রবেশের জন্য প্রশস্ত দুইটি সিঁড়ি। মসজিদের তৃতীয় তলায় রয়েছে পুরুষ ও মহিলাদের জন্য পৃথক নামাজের স্থান যেখানে ২২৫ জন পুরুষ ৮৯ জন নামাজ পড়তে পারবে এবং মহিলাদের প্রবেশের জন্য আলাদা সিঁড়ি, হেফজখানা, ইসলামিক গবেষণা কেন্দ্র, ইসলামিক লাইব্রেরী, মহিলাদের জন্য পৃথক ও মানসম্মত টয়লেট-অযুখানা। এছাড়াও ৯৬’-০” নয়নাভিরাম সুউচ্চ মিনার, ৪টি সুবিশাল এ দৃষ্টিনন্দন গম্বুজ এবং পর্যাপ্ত আলোক সজ্জার ব্যবস্থা রয়েছে।

জেলা গণপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলী মোহাম্মদ জিল্লুর রহমান সিদ্দিকী জানান, ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের আওতাধীন ইসলামিক ফাউন্ডেশনের উদ্যোগে এ মসজিদটির নকশা ও নির্মাণকাজ বাস্তবায়ন করেছে গণপূর্ত অধিদপ্তর। ঢাকার ঠিকাদারী প্রতিষ্ঠান এসেন ইঞ্জিনিয়ারিং এ্যান্ড কোম্পানী লিমিটেড এ কাজটি সম্পন্ন করেছে। মসজিদটির চুক্তিমূল্য ১২ কোটি ৬ লাখ টাকা হলেও আনুষঙ্গিক কিছু কাজসহ এটিতে মোট ব্যয় হবে প্রায় সাড়ে ১৩ কোটি টাকা। এটির নির্মাণ কাজ ২০১৯ সালের মাঝামাঝি সময়ে শুরু হয়ে ২০২২ সালের শেষ দিকে সমাপ্ত হয়।

তিনি আরও বলেন, অত্যাধুনিক এ মসজিদে রয়েছে ১৫০ কেভিএ সাব-স্টেশন, ৩০ কেভিএ জেনারেটর, প্রধান নামাজ কক্ষের জন্য ৩০ টন এসি ৩০ হাজার গ্যালন ক্ষমতার ভূগর্ভস্থ জলাধার, ২টি ৫.৫ ঘোড়া সাব-মারসিবল পাম্প, ২টি ৫.৫ ঘোড়া সেন্ট্রিফিউগাল পাম্পসহ গভীর নলকূপ, সার্বক্ষণিক নিরাপত্তা ব্যবস্থার জন্য সিসিটিভি, উন্নত সাউন্ড সিস্টেম, ৩ কিলোওয়াট ক্ষমতার অনগ্রিড সোলার, ফায়ার এক্সটিংগুইসার, ফায়ার এলার্ম সিস্টেম, বজ্রনিরোধক ব্যবস্থা, পাম্প হাউজ, অভ্যন্তরিণ রাস্তা, ড্রেন, দৃষ্টিনন্দন সীমানা দেয়ালে, গার্ডরুম, সিকিউরিটি ও গার্ডেন লাইট। একইসাথে মসজিদটির সৌন্দযবর্ধনের জন্য বৃক্ষরোপণ কার্যক্রম করা হয়েছে।

সময়ের ধারা সংবাদটি শেয়ার করুন এবং আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ

© All rights reserved © somoyerdhara.com
Desing by Raytahost.com