মঙ্গলবার, ২৫ Jun ২০২৪, ০৬:২৩ অপরাহ্ন

মুক্তি পেয়ে ফিলিস্তিনিদের মাঝে বাঁধ ভাঙা উচ্ছ্বাস

মুক্তি পেয়ে ফিলিস্তিনিদের মাঝে বাঁধ ভাঙা উচ্ছ্বাস

অনলাইন  ডেস্ক: কাতারের মধ্যস্থতায় বন্দী বিনিময় শুরু করেছে হামাস ও ইসরায়েল। শুক্রবার (২৪ নভেম্বর) যুদ্ধবিরতি শুরুর প্রথম দিনে ৩৯ জন কারাবন্দীকে মুক্তি দিয়েছে ইসরায়েল। অন্যদিকে ১৩ জন ইসরায়েলিসহ মোট ২৪ জনকে মুক্তি দিয়েছে হামাস। ফিলিস্তিনি প্রিজনার ক্লাব এনজিও’র প্রধান কাদুরা ফারেস বলেন, পশ্চিম তীর থেকে ৩৩ জন ফিলিস্তিনিকে আন্তর্জাতিক রেড ক্রস কমিটির কাছে তুলে দেওয়া হয়। এছাড়া বাকি ছয় জনকে জেরুজালেম থেকে মুক্তি দেওয়া হয়।

শুক্রবার থেকে শুরু হওয়া চারদিনের যুদ্ধবিরতির প্রথম দিনে এসব জিম্মিদের মুক্তি দেওয়া হয়। এই চারদিনে মোট ৫০ জন ইসরায়েলিকে মুক্তি দেবে হামাস। অন্যদিকে ১৫০ জন ফিলিস্তিনিকে মুক্তি দেবে ইসরায়েল।মারাহ বাকের ২০১৫ সালে ইসরায়েল বাহিনীর হাতে গ্রেপ্তার হয়েছিলেন। তখন তার বয়স ছিল ১৬ বছর। শুক্রবার তিনি জেরুজালেম থেকে মুক্তি পান। তিনি আল জাজিরাকে বলেন, ইসরায়েলি কারাগার থেকে যারা মুক্তি পাচ্ছে তাদের চিকিৎসা প্রয়োজন।

কারণ, প্রত্যেক বন্দীকে কারাগারে কোনো ধরনের চিকিৎসা সেবা প্রদান করা হয়নি। মারাহ বাকের এখন তার পরিবারের সঙ্গে সময় কাটাবেন বলে জানিয়েছেন। এরপর একটি বিশ্ববিদ্যালয় থেকে আইন বিষয়ে ডিগ্রি নেবেন বলেও চিন্তা করছেন। এদিকে, দীর্ঘ সময় পর ইসরায়েলের কারাগার থেকে মুক্তি পেয়ে বাঁধ ভাঙা উল্লাসে মেতেছেন ফিলিস্তিনিরা। কেউ আতশবাজি ফুটাচ্ছেন, আবার কেউ অন্যকে জড়িয়ে ধরে আনন্দের কান্না করছেন।

সময়ের ধারা সংবাদটি শেয়ার করুন এবং আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ

© All rights reserved © somoyerdhara.com
Desing by Raytahost.com