বৃহস্পতিবার, ২৫ Jul ২০২৪, ০১:০৪ পূর্বাহ্ন

দোষ স্বীকারের শর্তে মুক্ত জুলিয়ান অ্যাসাঞ্জ

দোষ স্বীকারের শর্তে মুক্ত জুলিয়ান অ্যাসাঞ্জ

অনলাইন  ডেস্ক: উইকিলিকসের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জ মার্কিন কর্তৃপক্ষের কাছে ‘অপরাধ’ স্বীকার করে নেওয়ার চুক্তিতে যুক্তরাজ্যের কারাগার থেকে মুক্তি পেয়েছেন। যেটা তাকে ফৌজদারি অভিযোগে দোষী সাব্যস্ত করবে এবং মুক্তও দিবে। এ চুক্তির পর তিনি যুক্তরাজ্য ত্যাগ করেছেন। ৫২ বছর বয়সী অ্যাসাঞ্জের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের জাতীয় প্রতিরক্ষা সংক্রান্ত তথ্য ফাঁসের ষড়যন্ত্রের অভিযোগ আনা হয়েছিল।

গত পাঁচ বছর ব্রিটিশ কারাগারে কাটিয়েছেন অ্যাসাঞ্জ এবং সেখানে থেকেই মার্কিন যুক্তরাষ্ট্রে প্রত্যর্পণের বিরুদ্ধে লড়াই করছেন। যুক্তরাষ্ট্রের সঙ্গে আপস রফায় পৌঁছানোর পর তিনি মুক্ত হয়ে যুক্তরাজ্য ছেড়েছেন বলে জানিয়েছে উইকিলিকস। চক্তি অনুয়াযী অ্যাসাঞ্জকে যুক্তরাষ্ট্রের আদালতে যেতে হবে না এবং ফৌজদারি অপরাধের অভিযোগ তিনি স্বীকার করে নিয়েছেন বলে ধরা হবে। এ ছাড়া যুক্তরাজ্যে বন্দি থাকার ফলে সে সুবিধা পাবে। মার্কিন বিচার বিভাগের এক চিঠিতে অনুয়াযী, যুক্তরাজ্যের কারাগার থেকে মুক্ত অ্যাসাঞ্জ তার নিজের দেশ অস্ট্রেলিয়ায় ফিরে যাবেন বলে আশা করা হচ্ছে। এর মধ্যে দিয়ে তার দীর্ঘ আইনি লড়াইয়ের অবসান হলো।
সোমবার (২৪ জুন) জুলিয়ান অ্যাসাঞ্জ বালমার্স কারাগার থেকে ছাড়া পেয়েছেন। ১ হাজার ৯০১ দিন তিনি এ কারাগারে বন্দি ছিলেন। কারাগার থেকে ছাড়া পাওয়ার পরই বিকালে তিনি যুক্তরাজ্যের যাওয়ার জন্য বিমানবন্দরে যান। সেখান থেকেই তিনি অস্ট্রেলিয়াতে ফিরে যাবেন। ২০০৬ সালে উইকিলিকস চালু করেন অ্যাসাঞ্জ। এতে তিনি একের পর এক গোপন মার্কিন নথিপত্র প্রকাশ করতে থাকেন। ২০১০ সালের জুলাইয়ে উইকিলিকস আফগানিস্তানে মার্কিন অভিযানের প্রায় ৭০ হাজার নথি প্রকাশ করেছিল।

এসব তথ্য পরে বিশ্ব গণমাধ্যমে প্রকাশিত হয়। এ কারণে বিব্রত যুক্তরাষ্ট্র তার ওপর ক্ষুব্ধ হয়। যুক্তরাষ্ট্র বলে আসছে, ইরাক ও আফগানিস্তান যুদ্ধের নথি ফাঁস করে বহু মানুষের জীবনকে হুমকিতে ফেলেছে উইকিলিকস। এরপর থেকে গ্রেপ্তার এড়াতে সাত বছর ধরে যুক্তরাজ্যের ইকুয়েডর দূতাবাসে রাজনৈতিক আশ্রয় নেন জুলিয়ান অ্যাসাঞ্জ। সেখান থেকে ২০২০ সালের ১১ এপ্রিল তাকে গ্রেপ্তার করেছিল লন্ডন পুলিশ।
সুত্র : বিবিসি

সময়ের ধারা সংবাদটি শেয়ার করুন এবং আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ

© All rights reserved © somoyerdhara.com
Desing by Raytahost.com