বৃহস্পতিবার, ২৫ Jul ২০২৪, ১২:৫৯ পূর্বাহ্ন

ট্রাম্পের দায়মুক্তি: বিপজ্জনক নজির বললেন বাইডেন

ট্রাম্পের দায়মুক্তি: বিপজ্জনক নজির বললেন বাইডেন

অনলাইন  ডেস্ক: যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে কয়েকটি অভিযোগ থেকে দায়মুক্তি দিয়েছেন দেশটির সুপ্রিম কোর্ট। তবে আদালতের এই রায়ে অসন্তোষ প্রকাশ করেছেন বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেন। খবর রয়টার্সের।সোমবার (১ জুলাই) সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি জন রবার্টস ট্রাম্পকে আংশিক দায়মুক্তি দিয়ে রায় দিয়েছেন। সুপ্রিম কোর্টের রায়ে বলা হয়েছে, প্রেসিডেন্ট থাকাকালীন অবস্থায় যেসব দাপ্তরিক অপরাধমূলক পদক্ষেপ ট্রাম্প নিয়েছেন, সেসবের ক্ষেত্রে তিনি দায়মুক্তি পাবেন। তবে প্রেসিডেন্ট হওয়ার আগে যেসব অপতৎপরতায় সংশ্লিষ্টতার অভিযোগ উঠেছে তার বিরুদ্ধে, সেসবের ক্ষেত্রে কোনো সুবিধা পাবেন না ট্রাম্প।আদালতের এমন রায়ের পরপর সামাজিক মাধ্যমে সাবেক প্রেসিডেন্ট ট্রাম্প লিখেছেন, ‘আমাদের গণতন্ত্র ও সংবিধানের জন্য এটা একটা বড় জয়। একজন আমেরিকান হিসেবে আমি গর্বিত।’

অন্যদিকে, আদালতের এমন রায়কে দেশের বিচার ব্যবস্থার ইতিহাসের ‘বিপজ্জনক নজির’ বলে উল্লেখ করেছেন বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেন। সুপ্রিম কোর্ট মার্কিন জনগণের জন্য ‘ক্ষতিকর হয়ে উঠছে’ বলেও মন্তব্য করেছেন তিনি।সোমবার রায় ঘোষণার পর হোয়াইট হাউসে তাৎক্ষণিক এক প্রতিক্রিয়ায় জো বাইডেন বলেন, ‘সুপ্রিম কোর্টের রায় একটি বিপজ্জনক নজির স্থাপন করেছে, যা মার্কিন প্রেসিডেন্টদের রাজায় পরিণত করতে পারে।’তিনি বলেন, ‘আদালতের এই রায়ের অর্থ হলো ২০২০ সালের নির্বাচনের ফলাফলকে পাল্টে দেয়ার চেষ্টায় ট্রাম্পের যে ভূমিকা তার জন্য ৫ নভেম্বরের আগে তার বিচারকাজ হবে না। এর ফলে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টরা রাজায় পরিণত হতে পারেন। তবে আমেরিকায় কোনো রাজা থাকবে না, এই নীতিতে আমাদের দেশ প্রতিষ্ঠিত হয়েছিল। আমরা প্রত্যেকেই আইনের সামনে সমান। কেউ আইনের ঊর্ধ্বে নয়। এমনকি যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টও নয়।

বাইডেন বলেন, ‘কিন্তু আজকে আদালত যা করেছে তা একটি বিপজ্জনক নজির। কারণ প্রেসিডেন্টের ক্ষমতা আর আইনের মধ্যে সীমাবদ্ধ থাকবে না।ট্রাম্পের এই দায়মুক্তি নিয়ে বিচার ৯ সদস্যের একটি বেঞ্চে হয়েছে। এতে ৬ জনই ট্রাম্পের দায়মুক্তির পক্ষে মত দেন। অন্যদিকে বিপক্ষে মত দেন তিনজন। পরে প্রধান বিচারপতি জন রবার্টস এ বিষয়ে সিদ্ধান্ত ঘোষণা করেন। আগামী প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান প্রার্থী ট্রাম্পের বিরুদ্ধে গত নির্বাচনের ফল পাল্টে দেয়ার চেষ্টার পাশাপাশি কংগ্রেস ভবন ক্যাপিটল হিলে দাঙ্গা, পর্নো তারকা স্টর্মি ড্যানিয়েলসের মুখ বন্ধ রাখার জন্য ঘুষ দেয়া, কর ফাঁকি এবং রাষ্ট্রের গোপন নথি সরানোর অভিযোগে কয়েকটি মামলা চলছে। সুপ্রিম কোর্ট যে রায় দিয়েছেন, তা অনুসারে নির্বাচনের ফলাফল পাল্টে দেয়ার চেষ্টা ও রাষ্ট্রের গোপন নথি সরানোর বেলায় দায়মুক্তি পেতে পারেন ট্রাম্প। এই রায়ের ফলে ট্রাম্পের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে চলমান এ সংক্রান্ত মামলাগুলো ফের নিম্ন আদালতে ফিরে যাবে। এতে মামলার বিচার প্রক্রিয়া দীর্ঘায়িত হবে, যা রাজনৈতিকভাবে ট্রাম্পের জন্য সুবিধাজনক হতে পারে। কারণ আগামী নভেম্বরে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বীতা করছেন ট্রাম্প।

সময়ের ধারা সংবাদটি শেয়ার করুন এবং আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ

© All rights reserved © somoyerdhara.com
Desing by Raytahost.com