রবিবার, ১৯ মে ২০২৪, ০৬:৫৪ পূর্বাহ্ন

আপিল নিষ্পত্তির প্রথম দিনে বৈধ প্রার্থী ৫৬

আপিল নিষ্পত্তির প্রথম দিনে বৈধ প্রার্থী ৫৬

নিজস্ব  প্রতিবেদক: আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে রিটার্নিং কর্মকর্তার প্রার্থিতা বাছাইয়ের সিদ্ধান্তের বিরুদ্ধে করা আপিলের প্রথমদিনের শুনানি শেষ হয়েছে। ৫৬১টি আপিল আবেদনের বিপরীতে রোববার (১০ ডিসেম্বর) শুনানির প্রথমদিনে ৯৪ আপিলের ৫৬টি মঞ্জুর, ৩২টি নামঞ্জুর ও ৬টির আদেশ স্থগিত করেছে নির্বাচন কমিশন (ইসি)। এ সময় মনোনয়ন ফিরে পাওয়ায় উচ্ছ্বাস প্রকাশ করেন বেশিরভাগ প্রার্থী। আর আপিল আবেদন নামঞ্জুর হওয়া প্রার্থীরা উচ্চ আদালতে যাবেন বলে জানিয়েছেন।প্রধান নির্বাচন কমিশনারের নেতৃত্বে সকাল ১০টার দিকে শুরু হয় আপিল শুনানি। একে একে শোনা হয় প্রার্থীদের আবেদনের পক্ষের যুক্তি। প্রয়োজনীয় তথ্য প্রমাণ ও যুক্তির ওপর ভিত্তি করে অনেকেই ফিরে পেয়েছেন প্রার্থিতা।

এদিন প্রার্থিতা ফিরে পেয়েছেন কিশোরগঞ্জ-৩ আসনের আওয়ামী লীগ প্রার্থী নাসিরুল ইসলাম খান এবং মুন্সীগঞ্জ-১ আসনের মাহি বি চৌধুরী, পাবনা-২ আসনের বিএনএম প্রার্থী ডলি সায়ন্তীনি, বগুরা-৪ এর হিরো আলমসহ অনেকে। ইসি জানিয়েছে, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে মনোনয়নপত্র বাছাইয়ে রিটার্নিং অফিসারদের সিদ্ধান্তের (প্রার্থিতা বৈধ বা বাতিল) বিরুদ্ধে নির্বাচন কমিশনে মোট ৫৬১টি আপিল হয়েছে। এর মধ্যে, বৈধ প্রার্থীর বিরুদ্ধে আপিল হয়েছে অন্তত ৩০টি। কোনো কোনো আসনের প্রার্থীরা একে অন্যের বিরুদ্ধেও আপিল করেছেন। বাকি আপিলগুলো হয়েছে প্রার্থিতা ফিরে পেতে।

এবার ৩০০ সংসদীয় আসনে ২ হাজার ৭১৬টি মনোনয়নপত্র জমা পড়ে। যাচাই-বাছাইয়ে ৭৩১টি মনোনয়নপত্র বাতিল হয়। আগামী ১৫ ডিসেম্বর পর্যন্ত নির্বাচন কমিশন আপিল শুনে সিদ্ধান্ত দেবে। ইসির সিদ্ধান্তের বিরুদ্ধে উচ্চ আদালতে যাওয়ার সুযোগ পাবেন প্রার্থীরা। আর মনোনয়নপত্র প্রত্যাহার করা যাবে ১৭ ডিসেম্বর পর্যন্ত। এরপর চূড়ান্ত প্রার্থীর সংখ্যা জানা যাবে। আগামী ৭ জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোট গ্রহণ করা হবে।

সময়ের ধারা সংবাদটি শেয়ার করুন এবং আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ

© All rights reserved © somoyerdhara.com
Desing by Raytahost.com