রবিবার, ০৯ অগাস্ট ২০২০, ০৫:৩৯ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
লক্ষ্মীপুরে হাফেজদের মাঝে কুরবানির মাংস বিতরণ করেন এ আ বিপ্লব-সময়ের ধারা ধর্ষণ ও হত্যা মামলার আসামীর জামিনের খবরে ফেইসবুকে নিন্দার ঝড় ! করোনা আক্রান্ত জেলা যুবলীগের সভাপতি টিপুর সাথে ঈদের শুভেচ্ছা বিনিময় দিঘলী ইউনিয়ন যুবলীগ-সময়ের ধারা লক্ষ্মীপুর বাসীকে অগ্রিম ঈদ শুভেচ্ছা জানিয়েছেন হুমায়ুন কবির পাটোয়ারী-সময়ের ধারা হক্কানি উলামায়ে কেরামের নামে মিথ্যা মামলা দ্রুত প্রত্যাহার করতে হবে – বাবুনগরী বঙ্গবন্ধু কে কটূক্তি : চবি শিক্ষকের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহ মামলা ! সেপ্টেম্বরে স্কুল খুললে ডিসেম্বরেই সমাপনী জঙ্গি হামলার আশঙ্কা, পুলিশের সব ইউনিটকে সতর্ক করে চিঠি করোনায় দেশে নতুন মৃত্যু ৩৭ জনের ঈদের আসছে সরকার মিডিয়া ভিশনের প্রযোজনায় নাম বললে চাকরী থাকবেনা
চীনা টিকা ‘করোনাভেক’র চূড়ান্ত পরীক্ষা শুরু ব্রাজিলে

চীনা টিকা ‘করোনাভেক’র চূড়ান্ত পরীক্ষা শুরু ব্রাজিলে

চীনের সিনোভেক বায়োটেকের তৈরি ‘করোনাভেক’ টিকার চূড়ান্ত দফার পরীক্ষা শুরু হয়েছে ব্রাজিলে। গতকাল মঙ্গলবার এ পরীক্ষা শুরু হয়। পরীক্ষা চালাতে ব্রাজিলের জনস্বাস্থ্য গবেষণা কেন্দ্র বুটানটান ইনস্টিটিউটের সঙ্গে কাজ করছে সিনোভেক।

বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, বিশ্বের তৃতীয় টিকা হিসেবে তৃতীয় ধাপে প্রবেশ করেছে করোনাভেক। ব্রাজিলে ৯ হাজার স্বাস্থ্যকর্মীকে দুই ডোজে টিকাটি দেওয়া হবে। এটি নিরাপদ ও কার্যকর প্রমাণ হলে চুক্তি অনুযায়ী ব্রাজিলের প্রতিষ্ঠানটি ১২ কোটি ডোজ টিকা তৈরি করতে পারবে।

এদিকে সোমবার বৃটিশ মেডিকেল জার্নাল ‘দ্য ল্যানসেট’ দুটি টিকার দ্বিতীয় ধাপের পরীক্ষায় নিরাপদ ও প্রতিরোধী ক্ষমতা তৈরির ফল প্রকাশ করে। একটি হচ্ছে অক্সফোর্ডের টিকা ও অন্যটি ক্যানসিনো বায়োলজিকস ও বেইজিং ইনস্টিটিউট অব বায়োটেকনোলজির তৈরি টিকা।

যুক্তরাজ্যের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ও বহুজাতিক ওষুধ কোম্পানি এস্ট্রাজেনেকার টিকাটি তৃতীয় ধাপের পরীক্ষাও হচ্ছে ব্রাজিলে। সেখানে অক্সফোর্ডের টিকা কার্যকর ও নিরাপদ প্রমাণিত হলে সিনোভেকের মতোই একই চুক্তিতে তারা টিকা উৎপাদন করতে পারবে। অক্সফোর্ডের টিকাটির তৃতীয় ধাপের পরীক্ষা যুক্তরাজ্য ও দক্ষিণ আফ্রিকাতেও চালানো হচ্ছে।

উল্লেখ্য, যুক্তরাষ্ট্রের পর ব্রাজিলে সবচেয়ে ভয়াবহ আকার ধারণ করেছে করোনা মহামারি। সেখানে সোমবার নাগাদ মৃতের সংখ্যা ছাড়িয়ে গেছে ৮০ হাজার। আর আক্রান্ত হয়েছেন কমপক্ষে ২১ লাখ। করোনাভাইরাস মহামারি সবচেয়ে ভয়াবহ রূপ নিয়েছে যুক্তরাষ্ট্রে। এরপরেই ব্রাজিল। তবে দক্ষিণ আমেরিকা বা লাতিন আমেরিকার দেশগুলোতে দ্রুত ছড়াচ্ছে এই ভাইরাস। তাই যারা টিকা উৎপাদন করছেন, তারা পরীক্ষার জন্য ওই অঞ্চলকে বেছে নিচ্ছেন।

সময়ের ধারা নিউজটি শেয়ার করুন

© All rights reserved © somoyerdhara.com
Desing & Developed BY ThemesBazar.Com